অবশেষে ওমরাহ্‌ করার সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১ | আপডেট: ১:৪০:অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১

করোনা মহামারির কারণে এতদিন বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি দেশটি। এমনকি হজের সময়ও অনুমতি দেওয়া হয়নি। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব।

টানা ১৭ মাস পর পুনরায় বাংলাদেশিরা পবিত্র ওমরাহ হজ পালনের সুযোগ পেতে যাচ্ছেন। আগামী ১ মহরম থেকে (১০ আগস্ট) থেকে করোনা টিকা নেওয়া বিদেশিরা সৌদি গিয়ে ওমরাহ পালন করতে পারবেন।

গতকাল সোমবার (২৬ জুলাই )দেশটির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় কয়েকটি শর্তপূরণ সাপেক্ষ বাংলাদেশি ওমরাহ প্রত্যাশীদের প্রেরণের জন্য হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (হাব) চিঠি পাঠিয়েছে।

হাব সভাপতি আলহাজ এম শাহাদাত হোসাইন তসলিম জানান, সৌদি আরবে হজ ও ওমরা মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর তারা ওমরাহ যাত্রীদের প্রেরণের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন। চিঠিতে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে।

শর্তের মধ্যে রয়েছে: সৌদি সরকারের অনুমোদিত প্রতিটি ওমরাহ এজেন্সিকে ২ লাখ সৌদি রিয়ালের ( ৪৫ লাখ ২৪ হাজার টাকা) ব্যাংক গ্যারান্টি দিতে হবে।

হজযাত্রীদের প্রত্যেককে ওমরাহ পালনের জন্য সৌদি আরবে যেতে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার পূর্ণ ডোজ সম্পন্ন করতে হবে।

১৮ বছর বা তার বেশি বয়সীরাই ওমরাহ পালনের জন্য সৌদিতে প্রবেশের সুযোগ পাবেন। যারা টিকা নেননি বা উল্লেখিত চারটি টিকার বাইরে অন্য কোনো টিকা নিয়েছেন তাদের কোভিড নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক ও সৌদি আরব পৌঁছে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া ভিসার জন্য মক্কা-মদিনায় হোটেলের অগ্রিম রুম ভাড়া পরিশোধের রশিদ জমা দিতে হবে।