অবশেষে বাজারে আসলো স্যামসাংয়ের ফোল্ডেবল ফোন

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯ | আপডেট: ৭:১১:অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯

চীনে রয়োল কর্পোরেশনের ফোল্ডেবল ফোন ফ্লেক্স পাইয়ের বিক্রি শুরু হয়েছিলো গত বছরের শেষে। এবার আন্তর্জাতিক বাজারের জন্য প্রস্তুত বিশ্বের প্রথম ফোল্ডেবল ফোন। এর আগে উন্মোচনের সময় দূর থেকে ফোনটি দেখানো হলেও এবার কনজিউমার ইলেক্ট্রনিক শোতে (সিইএসে) ডিভাইসটি কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন দর্শনার্থী।

অন্যান্য ফোন কোম্পানিগুলোও ফোল্ডেবল ডিভাইস বাজারে আনতে জোর প্রতিযোগিতা চালিয়ে গেছে। কিন্তু চীনের অখ্যাত কোম্পানি রয়োলই এই প্রতিযোগিতায় জয়ী হয়েছে। ফোনটি এখন রয়োলের ওয়েবসাইট থেকে ফোনটির ডেভেলপার সংস্করণ কেনা যাচ্ছে। জানা গেছে, ডিভাইসটির হার্ডওয়্যার তৈরি শেষ হলেও সফটওয়্যার নিয়ে এখনো পরীক্ষা চালানো হচ্ছে।

১৩শ’ ডলারের ফোল্ডেবল ফোনটিতে আছে ৭ দশমিক ৮ ইঞ্চি লম্বা অ্যামোলেড ডিসপ্লে, যার রেজুলেশন ১৯২০*১৪৪০ পিক্সেল। ভাঁজ করলে তিনটি আলাদা স্ক্রিন তৈরি হয় এতে। স্ক্রিন তিনটি দেওয়া হয়েছে সামনে, পেছনে ও মাঝখানে। এতে ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ২০ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সের ডুয়েল রিয়ার ক্যামেরা রয়েছে। ডিভাইসটিতে প্রসেসর হিসেবে থাকবে স্ন্যাপড্রাগন ৮৫৫।

৬ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজ সংস্করণের দাম হবে ১২৯০ মার্কিন ডলার (১ লাখ ৮ হাজার ৩৬০ টাকা)। ৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ সংস্করণের দাম হবে ১৪৩৪ মার্কিন ডলার (১ লাখ ২০ হাজার ৪৫৬ টাকা)। এতে অপারেটিং সিস্টেম হিসেবে কাজ করবে অ্যান্ড্রয়েড পাই।

আগামী কয়েক মাসের মধ্যেই ফোল্ডেবল ফোন গ‍্যালাক্সি এফ বাজারে আনবে স্যামসাং।