অভিবাসীরা হারাচ্ছেন জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব পাওয়ার অধিকার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩২ পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮ | আপডেট: ১০:৩২:পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮
ফাইল ছবি

টিবিটি আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্র যারা সে দেশের নাগরিক নন এবং অনথিভুক্ত অভিবাসী তাদের সন্তানদের যুক্তরাষ্ট্রের মাটিতে জন্মসূত্রের নাগরিকত্ব অধিকার বাতিল করছে।

দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদের সন্তানদের জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব সংক্রান্ত একটি আইন বাতিল করতে নির্বাহী আদেশে স্বাক্ষরের পরিকল্পনা করছেন।

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে ট্রাম্প তার এই পরিকল্পনার কথা জানান। মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, ১৯৬৮ সাল থেকে এই দেশে এই বিশেষ সুবিধা চালু হয়ে আসছে। তাই এটি বাতিল করতে আইনি পরামর্শকদের সঙ্গে কাজ করছেন তিনি।

এএফপি-এর বরাতে জানা গেছে, মূলত অভিবাসী পিতা-মাতার শিশুদের মার্কিন নাগরিকত্ব পাওয়া নিয়েই ট্রাম্পের ঘোর আপত্তি। অন্যদিকে পিউ রিসার্চ সেন্টারের ২০১৫ সালের জরিপ অনুসারে যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশি অভিবাসীর সংখ্যা প্রায় দুই লাখ।

তবে এএফপি’র তথ্য অনুযায়ী, নিজ সংবিধান পরিবর্তনের বেশ কিছু প্রক্রিয়া রয়েছে যুক্তরাষ্ট্রের। তবে বিদ্যমান এমন কোনো প্রক্রিয়া নেই যেটিতে বলা আছে, প্রেসিডেনশিয়াল আদেশের মাধ্যমে সংবিধানে পরিবর্তন আনা সম্ভব।

তারপরেও এমনটাই দাবি করছেন ট্রাম্প। তার ভাষ্য অনুযায়ী, শুধু তার একটি নির্বাহী আদেশের মাধ্যমেই সংবিধানে সংশোধন করা সম্ভব। সম্প্রতি যুক্তরাষ্ট্রে মিডটার্ম নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, ওই নির্বাচনের সময়ই বর্তমান এই মার্কিন প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সবদিক থেকেই অভিবাসন ইস্যু নিয়ে কাজ করবেন তিনি।

এ প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, “আমরা বিশ্বের একমাত্র দেশ, যেখানে কোনো ব্যক্তি আসেন, শিশু জন্ম নেয় এবং পরবর্তী ৮৫ বছর মার্কিন নাগরিকের সুযোগ-সুবিধা ভোগ করে। এটি হাস্যকর প্রক্রিয়া এবং এর ইতি টানা উচিত।”