অযাচিত এসএমএস’এর নিয়ন্ত্রণের নির্দেশ সংসদীয় কমিটির

প্রকাশিত: ৭:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮ | আপডেট: ৭:৩৪:অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮

যখন তখন এমনকি মাঝ রাতের পরও আসা এসএমএসের অত্যাচার থেকে গ্রাহকদের বাঁচাতে এমন কঠোর হওয়ার নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে এ বিষয়ে কঠোর হতে বলেছে কমিটি।

সাম্প্রতিক সময়ে মোবাইল ফোন অপারেটরগুলো নিজেদের নানা অফার ছাড়াও এসএমএসের মাধ্যমে অনেক পণ্যের বিজ্ঞাপন প্রচার করছে। এতে গ্রাহকের বিরক্তি যেমন বাড়ছে, তেমনি অনেক গুরুত্বপূর্ণ এসএমএসও গ্রাহকের অদেখা থেকে যাচ্ছে।

অবশ্য কিছুদিন আগে রাত ১২টা থেকে সকাল আটটা পর্যন্ত গ্রাহকদেরকে কোনো এসএমএস না পাঠাতে নির্দেশনা দিয়েছে বিটিআরসি।

মঙ্গলবার চলতি সংসদের কমিটির সর্বশেষ বৈঠকে এসএমএসে নিয়ন্ত্রণ আনতে বিটিআরসিকে নির্দেশনা দেওয়া হয়। একই সঙ্গে যেভাবেই হোক এসএমএসের সংখ্যা কমাতে কার্যকর ভূমিকা রাখতে বলা হয়েছে।

কমিটির সভাপতি ইমরান আহমেদের সভাপতিত্বে জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠক থেকে প্রতি বছর মোবাইল ফোন অপারেটগুলোর নেটওয়ার্কের ওপর আর্থিক ও কারিগরি অডিট করার পরামর্শও দিয়েছেন কমিটির সদস্যরা।

সম্প্রতি এমএনপি সেবা চালুর জন্য তারা বিটিআরসিকে ধন্যবাদ জানানোর পাশাপাশি বিটিআরসির কর্মদক্ষতা আরও বাড়ানোর তাগিদ দিয়েছেন।

বৈঠকে কমিটির সদস্যরা ছাড়াও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বিটিআরসি এবং সরকারি টেলিযোগাযোগ কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।