অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকে গেলেন লিটন দাসও

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২১ | আপডেট: ৯:১৫:অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২১
লিটন দাস। ছবি: সংগৃহীত

মুশফিকুর রহীমের পর ইনজুরির কারণে ঘরের মাঠে অস্ট্রেলিয়া বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। বাবা মারা যাওয়ায় দেশে ফেরায় একই পথের যাত্রী হয়েছেন আমিনুল ইসলাম বিপ্লবও। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকে ছিটকে গেলেন উইকেটক্ষক ও ব্যাটসম্যান লিটন কুমার দাস।

শ্বশুরের অসুস্থতার কারণে সিরিজটি খেলা সম্ভব নয় তার পক্ষে। জিম্বাবুয়ে থেকে আজই রওনা হচ্ছেন তিনি। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ দলের দেশে ফেরার ফ্লাইট ২৮ জুলাই। অস্ট্রেলিয়া সিরিজের জন্য জিম্বাবুয়ে থেকে ফিরেই সরাসরি জৈব সুরক্ষাবলয়ে প্রবেশের কথা ছিল গোটা দলের। কিন্তু দেশে ফিরে পরিবারের সঙ্গে দেখা করতে হলে লিটনকে জৈব সুরক্ষাবলয় থেকে বেরিয়ে যেতে হবে। সে কারণেই লিটনের অস্ট্রেলিয়া সিরিজে খেলা হচ্ছে না।

২৯ জুলাই বাংলাদেশ সফরে আসার কথা অস্ট্রেলিয়া দলের। তিন দিনের কোয়ারেন্টিন শেষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া।

দল ছেড়ে লিটন দাসের দেশে ফিরে আসায় ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার কোন সম্ভাবনা নেই। কারণ, করোনার মাঝে দল ছেড়ে বাইরে আসলে অস্ট্রেলিয়া সিরিজের আগে লিটস দাস আর জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে পারবেন না। একই কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে মুশফিকুর রহীম খেলতে পারছেন না।

জিম্বাবুয়ে সফর শেষে দেশে ফিরে সরাসরি জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবে বাংলাদেশ ক্রিকেট দল। নিয়ম অনুযায়ী অস্ট্রেলিয়ার সিরিজে খেলতে হলে মাঠে নামার দশ দিন আগে থেকে প্রত্যেক ক্রিকেটারকে জৈব সুরক্ষ বলয়ে থাকতে হবে। সেক্ষেত্রে সিরিজ শুরুর আগে এখন একবার সুরক্ষা বলয় থেকে বের হলে আর ফেরার কোন রাস্তা নেই।

দেশে ফিরে পরিবারের সঙ্গে দেখা করতে হলে লিটনকেও জৈব সুরক্ষা বলয় থেকে বেরিয়ে যেতে হবে। সে ক্ষেত্রে লিটনের অস্ট্রেলিয়া সিরিজে খেলা হচ্ছে না এটা শতভাগ নিশ্চিত।

এর আগে বাবা-মা’র করোনা আক্রান্তের খবরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ না খেলে দেশে ফিরেছেন মুশফিকুর রহীম। ফলে শর্তানুযায়ী মুশফিকও অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারছেন না। যদি মুশফিকের বিষয়ে অস্ট্রেলিয়ার কাছে বিসিবি কথা বলছে।

এছাড়া ইনজুরির কারণে সাত সপ্তাহের জন্য মাঠে বাইরে চলে গেছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। ফলে অস্ট্রেলিয়ার পর ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজেও তামিমকে পাওয়া যাবে না।

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বৃহস্পতিবার (২৯ জুলাই) ঢাকা আসছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ইনজুরির কারণে ইতিমধ্যে এ সিরিজ থেকে ছিটকে গেছেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ঢাকায় বাংলাদেশ-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচ সিরিজের প্রথমি টি-টোয়েন্টি মাঠে গড়াবে ৩ আগস্ট। সিরিজের বাকি ম্যাচজুলো অনুষ্ঠিত হবে যথাক্রমে ৪, ৬, ৭ এবং ৯ আগস্ট।