আট মাসে কুরআনে হাফেজ শিশু আলী ইভাজ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯ | আপডেট: ১২:১৪:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯
সংগৃহীত

‘ইচ্ছা থাকলে উপায় হয়’। এ প্রবাদটি সত্য এবং বাস্তবে রূপদান করেছে ফিলিস্তানের গাজার অধিবাসী বিস্ময় বালক আলী ইভাজ। আট বছরের এই ছোট্ট শিশু মাত্র আট মাসে কোরআন হিফজ (মুখস্থ) সম্পন্ন করেছে।

প্রখর মেধাবী আলী ইভাজ গাজার জাবালিয়া শহরের আল-ওমরি মসজিদে দৈনিক পবিত্র কোরআনের ক্লাসে অংশগ্রহণ করে এই অল্প সময়ে সম্পূর্ণ কোরআন হেফজ করতে সক্ষম হয়।

ইভাজ প্রথমে দৈনিক এক পৃষ্ঠা করে কোরআন মুখস্থ করতে শুরু করলেও পরবর্তীতে প্রতিদিন দুই/তিন পৃষ্ঠা করে মুখস্থ করতে আরম্ভ করে। কিন্তু অবাক করা বিষয় হলো, শেষ পর্যায়ে এসে ইভাজ দৈনিক ১৬ পৃষ্ঠা করে মুখস্থ করে বিস্ময় সৃষ্টি করে।
Add Image
১৬ পৃষ্ঠা করে দৈনিক মুখস্থ করার পাশাপাশি ইভাজ প্রতিদিন মুখস্থকৃত পৃষ্ঠাগুলো থেকে ৪৫ পৃষ্ঠা করে দৈনিক মুখস্থ পড়ে শোনাতো। মন-প্রাণ দিয়ে ইভাজ অনেক সময় সারাদিন কোরআন মুখস্থ করা ও রিভাইজ দিতো।

জানা গেছে, কোরআন হিফজের প্রতি প্রবল আকর্ষণ ও আন্তরিকতা থাকার কারণে স্বল্প সময়ে সম্পূর্ণ কোরআন হেফজ করতে সক্ষম হয় ছোট্ট বালকটি।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে, ৮ বছরের শিশুটি মাত্র ৮ মাসে সম্পূর্ণ কোরআন হেফজ করায় গাজাবাসী অনেক আনন্দিত। এর আগে এতো অল্প সময়ে গাজার কেউ কোরআন হেফজ করতে পারেনি। আলী ইভাজই কোরআন হিফজে রেকর্ড করেছে।