আফ্রিকায় ভিন্ন ধরণের সমালোচনায় মূখে মেলানিয়া ট্রাম্প

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৬ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০১৮ | আপডেট: ১২:১৬:পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০১৮
ছবিঃ সংগৃহিত

পোশাকের জন্য সমালোচনার মুখে পড়া যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পের জন্য নতুন কিছু নয়। কিন্তু আফ্রিকা সফরে এসে এবার তিনি ভিন্ন ধরেণের সমালোচনায় পড়লেন।

সামাজিক মাধ্যমে মেলানিয়ার সমালোচনার কারণ মূলত পিথ হ্যাট নামের একটি টুপি। এই টুপির সঙ্গে ঔপনিবেশিক যোগসূত্র রয়েছে। ১৯ শতকে ইউরোপীয় খনি মালিকরা এই টুপি পরতেন। এতে তীব্র গরম থেকে রক্ষা পাওয়া যেত।

দ্রুতই তা স্থানীয় কমান্ডিং অফিসারদের উর্দিতে পরিণত হয়। এরাই স্থানীয় সেনাদের নেতৃত্বে ছিল। স্থানীয়দের কাছে এই টুপি হয়ে ওঠে নিপীড়নকারী এবং ঔপনিবেশিক শাসনের প্রতীক হিসেবে।

কেনিয়ার নাইরোবি ন্যাশনাল পার্কে সংরক্ষণ কর্মকাণ্ড দেখতে গিয়েছিলেন মেলানিয়া। সেখানে বেড়ে ওঠা দুটি বাচ্চা হাতিকে খাবার খাওয়ান। মার্কিন ফার্স্টলেডি হিসেবে এসব কর্মকাণ্ড সামাজিক মাধ্যমে প্রশংসিত হওয়ার কথা থাকলেও বেশ সমালোচনার মুখে রয়েছেন তিনি।

নাইরোবির এক ব্যক্তি পাউলিন ওয়ালো বলেন, “আপনি যে পিথ হেলমেট পরেছেন তা অন্ধকার যুগে ঔপনিবেশিক শক্তিরা ব্যবহার করত। আমাদের আফ্রিকানদের সঙ্গে বিষয়টি মানায় না? কে আপনাকে এই পরামর্শ দিয়েছে?”

ইউসি রিভারসাইডের আফ্রিকান রাজনীতি বিশেষজ্ঞ কিম ডিওন বলেন, “আফ্রিকা সফরে পিথ হেলমেট পরা মেলানিয়ার পোশাক পছন্দের চেয়ে বেশি কিছু। এটা হচ্ছে আফ্রিকার সম্পর্কে তার পুরনো ধারণার বহিঃপ্রকাশ।”

অনেকেই মেলানিয়াকে আউট অব আফ্রিকাতে মেরিল স্ট্রিপের চরিত্রের সঙ্গে তুলনা করছেন।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত আফ্রিকা সফরে যাননি। ট্রাম্পের আগেই আফ্রিকা সফরে এসেছেন মেলানিয়া। চারটি দেশ সফরের উদ্দেশে এখন তিনি আফ্রিকায়। মঙ্গলবার সকালে ঘানায় পৌঁছান তিনি। রাজধানী আক্রায় একটি হাসপাতাল পরিদর্শনে যান তিনি, দেখা করেন মা ও সদ্যজাতদের সঙ্গে। কেনিয়াতে ছিল তার তৃতীয় বিরতি। ন্যাশনাল পার্ক ছাড়াও তিনি একটি এতিমখানা পরিদর্শন করেন এবং শিশুদের সাংস্কৃতিক পরিবেশনা দেখেন। সফর শেষে ৭ অক্টোবর মেলানিয়া ওয়াশিংটন পৌঁছাবেন। সূত্র: স্কাই নিউজ।