আবারো কর্মী পাঠানোর প্রক্রীয়া শুরু হচ্ছে মালয়েশিয়ায়

প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮ | আপডেট: ৮:৪৭:অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮

শিগগিরই মালয়েশিয়ায় আবারো কর্মী পাঠানো শুরু হবে। প্রবাসীকল্যাণ ভবনে বাংলাদেশ-মালয়েশিয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক শেষে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম রৌনক জাহান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, এটা দ্বিতীয় ওয়ার্কিং কমিটির সভা। এর উদ্দেশ্য হচ্ছে যতো তাড়াতাড়ি সম্ভব মালয়েশিয়ায় কর্মী পাঠানো। একটা বাস্তবসম্মত সিদ্ধান্ত নেয়ার জন্য দুইপক্ষই কাজ করছি।

সচিব বলেন, কোন সিন্ডিকেট নয়, এখন থেকে মালয়েশিয়ায় সকল রিক্রুটিং এজেন্সিই কর্মী পাঠাতে পারবেন। এটা সবার জন্য ওপেন করা হয়েছে।

তিনি বলেন, কর্মী প্রেরণের বিষয়টি একটা সুষ্ঠু ব্যবস্থাপনায় আনতে সরকার চেষ্টা করছে। বাংলাদেশের জন্য এটা একটা খুবই প্রয়োজনীয় বিষয়।

সচিব বলেন, একটা হচ্ছে কষ্ট কমানো, আরেকটি হচ্ছে ইউনিফাইড সিস্টেম- এই দুটি বিষয়ে আমরা ঐক্যমতে পৌঁছেছি। মালয়েশিয়ায় সরকার পরিবর্তন হওয়ায় তারা একটি স্বচ্ছ সিস্টেম চাচ্ছে, আমরাও সেটা চাচ্ছি এবং এটাই হচ্ছে। এবিষয়ে আমরা কাজ করছি।

ভিসা সত্যায়ন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে আইনি বাধ্যবাধকতা রয়েছে। সেজন্য ভিসা সত্যায়ন করতে হবে। তারা সেটা মেনে নিয়েছে।