‘আমরা জুতার তলা ক্ষয় করতে প্রস্তুত’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮ | আপডেট: ৯:৫৭:অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৮

ইতিমধ্যে শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়েছিল এই সমাবর্তন। এ বছর ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট সনদ গ্রহণ করবেন। এরই মধ্যে নানান কারণে আলোচনায় এসেছে এবারের সমাবর্তন।

অন্যতম একটি স্থির চিত্র। ওই ছবিতে দেখা যায় ‘আমরা জুতার তলা ক্ষয় করতে প্রস্তুত’ এমন ব্যানার নিয়ে দাঁড়িয়ে রয়েছে কয়েকজন শিক্ষার্থী।

গ্রাজুয়েশন শেষ। এবার শুরু চাকরি নিয়ে দৌড়ানোর পালা। চাকরির পেছনে পেছনে দৌড়াতে গিয়ে নাকি জুতোর তলা ক্ষয় হয়ে যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন শেষে যেন সেই কথাই মনে করিয়ে দিলেন তারা।

ছবিটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ছবিটি শেয়ার করে জাহিদ হাসান শিশির নামে লিখেছেন, উনারা কারা আমি জানি না। কিন্তু এটা জানি যে, গ্র্যাজুয়েশন সম্পন্ন করার আগেই উনারা বাংলাদেশের সবচেয়ে কঠিন সত্যটি জেনে গেছে। এই বড় ভাইয়েরা হয়তো এক হাতে উচ্চশিক্ষার সার্টিফিকেট নিবে; আরেক হাতে নিবে চাকরিতে নিয়োগ পাওয়ার জন্য যে মহাযুদ্ধ তার প্রস্তুতি। যদিও এই অসম যুদ্ধে জেতার সম্ভাবনা খুবই ক্ষীণ। তবুও বড় ভাইয়াদের প্রতি আমাদের অনেক শুভকামনা রইলো।

৫১তম সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন করেছেন। এই সংখ্যা ঢাকা বিশ্ববিদ্যালয় সমাবর্তনের ইতিহাসে সর্বাধিক। অনুষ্ঠানে কৃতি শিক্ষক ও শিক্ষার্থীদের ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পি.এইচ.ডি এবং ২৭ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হয়েছে।