আমরা ভুলে যাই খেলোয়াড়রাও মানুষ : গার্দিওলা

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯ | আপডেট: ৬:১৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

নরউইচের কাছে ৩-২ গোলের আকস্মিক হারের দায় নিজ দলের খেলোয়াড়দের ঘাড়ে চাপাতে রাজি নন পেপ গার্দিওলা। যদিও এই হারে সমালোচনার মুখে পড়েছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু খেলোয়াড়দের রক্ষা করার দায়িত্বটা নিজের কাঁধেই তুলে নিলেন ম্যানচেস্টার সিটি কোচ।

ঘরের মাঠ ক্যারো রোডে প্রথমার্ধেই সিটির জালে ২ গোল করে বসে নরউইচ। বিরতির ঠিক আগে দারুণ এক গোলে সিটিকে ম্যাচে ফেরান সার্জিও আগুয়েরো। কিন্তু দ্বিতীয়ার্ধে নিকোলাস ওতামেন্দির ভুলে ব্যবধান ৩-১ করেন টিমো পাক্কি। শেষদিকে যদিও এক গোল ফেরত দিয়েছিলেন রদ্রি, কিন্তু সিটির পরাজয় রুখতে পারেনি।

তবে ম্যাচ শেষে শিষ্যদের পাশে দাঁড়িয়ে গার্দিওলা বলেন, ‘আমি এক সেকেন্ডের জন্যও আমার খেলোয়াড়দের নিয়ে দ্বিধা পোষণ করি না। অনেক সময় আমরা ভুল করি। আমার মনে হয় অনেক সময় আমরা ভুলেই যাই যে, খেলোয়াড়রাও মানুষ। ফুটবল অনেক গতিময়, অনেক কিছু পক্ষে নাও যেতে পারে এবং আমি দেখব তাদের কীভাবে সহায়তা করতে পারি।’

সিটির আসল ক্ষতিটা হয়েছে আন্তর্জাতিক বিরতির আগে। ব্রাইটনের বিপক্ষে ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়েন আয়মেরিক লাপোর্তে। এই ইনজুরি তাকে ৬ মাসের জন্য সাইডলাইনে বসিয়ে দিয়েছে। ফলে ওতামেন্দির সঙ্গে মূল রক্ষণ সামলানোর দায়িত্ব পড়েছে জন স্টোনসের ওপর। আর বিগত ৫৭ ম্যাচের মধ্যে মাত্র ৪ ম্যাচে জুটি বেঁধে নামায় নরউইচের বিপক্ষে এই জুটিকে বেশ নার্ভাস মনে হয়েছে।

তবে সিটি বসকে অবশ্য পাশেই পাচ্ছেন দুই সেন্টার-ব্যাক, ‘তারা একসঙ্গে অনেক ম্যাচেই খেলেছে। তারাই এখন আমাদের রক্ষণের মূল ভরসা। এটা তেমন চিন্তার বিষয় নয়।’

এই হারে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানেই রইলো ম্যানসিটি। তবে শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে তাদের ব্যবধান এখন ৫ পয়েন্ট। তবে এই ব্যবধান নিয়ে চিন্তিত নন গার্দিওলা, ‘পাঁচ পয়েন্ট মানে অনেক কিছু-কিন্তু আমরা এখনও সেপ্টেম্বরেই আছি। আমরা তাহলে কি করতে পারি? তাহলে বলি “এখন সেপ্টেম্বর এবং অভিনন্দন লিভারপুল, তোমরা চ্যাম্পিয়ন?”