‘আমার কোলেই ঢলে পড়লেন বাচ্চু ভাই’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৮ | আপডেট: ৩:০৯:অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৮

আইয়ুব বাচ্চু। এই ব্যান্ড সঙ্গীতশিল্পী বহু আগেই কোটি মানুষের মন জয় করে নিয়েছেন। রূপালি গিটারের এই সঙ্গীতশিল্পী এবার মায়ের কোলে ফিরছেন। আইয়ুব বাচ্চুর শেষ ঠিকানা হচ্ছে- চট্টগ্রামের এনায়েতবাজারের পারিবারিক কবরস্থানে। মায়ের কবরেই শায়িত হবেন তিনি।

আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকাল ১০টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

আইয়ুব বাচ্চু মারা যাওয়ার পর থেকে কান্না থামছেই না তার। কোনো কিছুতেই তাকে শান্ত করতে পারছেন না কেউ। দুই চোখের জলে ভিজিয়ে দিয়েছেন গাল, মুখ, বুক। বারবার বলে চলেছেন, ‘বুঝতেই পারলাম না এভাবে চলে যাবেন বাচ্চু ভাই।’

তিনি হলেন- রুবেল। কিংবদন্তী সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর সহকারী তিনি। গত ৮ বছর ধরে বাচ্চুর ছায়াসঙ্গী হয়ে আছেন এই রুবেল। আইয়ুব বাচ্চুর যেখানে গিয়েছেন, সবখানেই ছায়ার মতো দেখা যেত রুবেলকে। তার হাতেই থাকতো আইয়ুব বাচ্চুর সারাদিনের কর্মসূচি।

আইয়ুব বাচ্চু শেষ নি:শ্বাস ত্যাগ করায় তার না থাকার শূন্যতাকে কোনো ভঅবেই মানতেই পারছেন না রুবেল।

স্কয়ার হাসপাতালে কান্না জড়িত কণ্ঠে তিনি বলছিলেন, ‘আমি বুঝতেই পারছি না নিজেকে কীভাবে শান্ত রাখবো। উনি (আইয়ুব বাচ্চু) আমার অভিবাবক, উনি আমার বাবার মতো ছিলেন। কত মানুষ স্বপ্ন দেখেছে আইয়ুব বাচ্চুকে এক নজর দেখবে বলে। আর তিনি আমাকে তার সঙ্গী করে নিয়েছিলেন। কত আদর, স্নেহ দিয়েছেন তিনি আমাকে। সেই তিনি আমার কোলেই ঢলে পড়লেন’।

রুবেল আরও বলেন, ‘রংপুরে বাচ্চু ভাই মঙ্গলবার (১৬ অক্টোবর) শো করেছেন। তখন থেকেই বলছিলেন শরীরটা ভালো লাগছে না। তবে এমন খারাপ কিছু সেটা হয়তো তিনিও আন্দাজ করেননি। আজ বৃহস্পতিবার সকালে হঠাৎ আমাকে ডাকলেন। বললেন, শরীরটা খুব খারাপ লাগছে। হাসপাতালে যাওয়া দরকার।

বলতে বলতেই দেখি পড়ে যাচ্ছেন তিনি। ধরতে গেলাম আমার কোলে মাথা রেখে জড়িয়ে ধরলেন। চুপচাপ। মুখে ফেনা বের হচ্ছিল। তারপর ধরে ভাইকে নিয়ে হাসপাতাল আসি। ডাক্তাররা বলছেন, বাচ্চু ভাই বাসাতেই মারা গেছিলেন।’

প্রিয় মানুষটিকে হারিয়ে রুবেল এখন বাকরুদ্ধ প্রায় অবস্থা। আইয়ুব বাচ্চুকে হারানো শোক রাজধানীর স্কয়ার হাসপাতালে উপস্থিত সবাইকে পাথর করে রেখেছে।

আইয়ুব বাচ্চু একাধারে গায়ক, লিডগিটারিস্ট, গীতিকার, সুরকার, প্লেব্যাক শিল্পী। এল আর বি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন।

তিনি ১৯৬২ সালের ১৬ আগস্ট তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন।