চালু হচ্ছে ১১টি শহরকে সংযুক্তকারী বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক সেতু

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮ | আপডেট: ১:৪০:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৮
সংগৃহীত

প্রায় নয় বছর ধরে নির্মাণ করা বহুল প্রত্যাশিত ওই সেতুটি আসছে ২৩ অক্টোবর থেকে চালু করা হবে। আর এটি চালু হলে দেশের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক সুবিধা বেড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাব ফেলবে। সেইসঙ্গে চলাফেরা সহজলভ্য হবে ২২ বর্গ মাইলের ওই উপসাগর এলাকার ৬৮ লাখ মানুষের।

১১টি শহরকে সংযুক্ত করে চীন উপসাগরে যে বিশ্বের সবচেয়ে দীর্ঘ সামুদ্রিক ক্রসিং সেতু নির্মাণ করা হয়েছে, সেটা আর মাত্র একদিন পরেই উদ্বোধন করা হবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

সংবাদমাধ্যম বলছে, চীনের ঝুহাই শহর, ম্যাকাও প্রদেশ এবং হংকংয়ের মধ্যে যোগাযোগ স্থাপন করতে নির্মাণ করা হয়েছে ৫৫ কিলোমিটার দীর্ঘ নতুন এ সেতুটি। যা আর কোথাও এতো লম্বা নেই।

২০০৯ সালে কাজ শুরু করা ‘হংকং-ঝুহাই-ম্যাকাও’ সেতুর উদ্বোধনী অনুষ্ঠান হবে চীনের গুয়াংডং প্রদেশে। যদিও ২৩ অক্টোবর থেকেই সেতুটি পুরোপুরি খুলে দেওয়া হবে কি-না সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

সেতুটির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরে হংকং-ঝুহাই-ম্যাকাওয়ে যোগাযোগ স্থাপনকারী সেতুটি এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন সমৃদ্ধ করবে।

বর্তমানে হংকং-ঝুহাই-ম্যাকাও’র মধ্যে একমাত্র পরিবহন হলো- দীর্ঘ এক ঘণ্টার ফেরি। তবে এ সেতু চালু হলে দক্ষিণ চীনের ওই তিনটি শহরের মধ্যে যাতায়াতে মাত্র ৩০ মিনিট বা এরও কম সময় লাগবে।