ইসরায়েলে জাতীয় ঐক্যের ডাক দিলেন নেতানিয়াহু

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯ | আপডেট: ৩:৫৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯

ইসরায়েল সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। প্রতিদ্বন্দ্বি বেনি গান্তজকে জোট সরকারের গঠনের আহ্বান জানিয়েছেন তিনি। এই আহ্বানকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্টও।

তেলআবিবে নির্বাচন পরবর্তী এক সমাবেশে তিনি সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘আসন্ন দিনগুলোতে আমরা একটি শক্তিশালী ইহুদিবাদী সরকার গঠনে এবং ইহুদিবাদ বিরোধী বিপদজনক সরকার প্রতিরোধে আলোচনা শুরু করবো।’

মঙ্গলবারের নির্বাচনে বুথ ফেরত ভোটের জরিপে দেখা যায় তার ডানপন্থী লিকুদ পার্টি এবং সাবেক সামরিক প্রধান বেনি গান্টজ’র মধ্যপন্থী ব্লু ও হোয়াইট জোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া যায়।

এদিকে ইতিমধ্যে বুথফেরত জরিপে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু-র পিছিয়ে থাকার আভাস মিলেছে। চ্যানেল ১২-এর জরিপে বলা হয়েছে, বেনি গ্যান্টজের নেতৃত্বাধীন বিরোধী জোট ৩৪টি আসনে বিজয়ী হতে পারে।

অন্যদিকে নেতানিয়াহুর দল লিকুদ পার্টির নেতৃত্বাধীন জোট পেতে পারে ৩৩টি আসন। জয়েন্ট লিস্ট অ্যালায়েন্স অব আরব পেতে পারে ১১টি আসন। সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডো লিবারম্যানের দল কট্টর ইহুদিবাদী ‘ইসরায়েল বেইতেনু’ পেতে পারে ৮টি আসন।

ইতোমধ্যে নেতানিয়াহুর এই আহ্বানকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিভেন রিভলিন। তিনি বলেন, প্রধানমন্ত্রী, আমি আপনার এই আহ্বানের জন্য অভিনন্দন জানাতে চাই। এই আহ্বান খুবই জরুরি ছিলো।