ইস্তাম্বুলের রাস্তায় হাটছেন খাশোগি! (ভিডিও)

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৮ | আপডেট: ৮:০৮:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৮

তুরস্কে সৌদি দূতাবাসে নিহত সাংবাদিক জামাল খাশোগির পোশাক পরে ইস্তাম্বুলের রাস্তায় হেঁটে যাচ্ছেন এমন এক ব্যক্তির সন্ধান পেয়েছে তুর্কি নিরাপত্তা বাহিনী। খাশোগিকে হত্যার পর তার পোশাক পরে ওই ব্যক্তি দূতাবাস থেকে বেরিয়ে ইস্তাম্বুলের রাস্তায় হাঁটছেন এমন দৃশ্য ধরা পড়েছে সিসি ক্যামেরায়। খবর আল-জাজিরা ও ডেইলি সাবাহ’র।

খবরে বলা হয়েছে, ভিডিওতে ওই ব্যক্তিকে দেখা যাচ্ছে নিহত সাংবাদিক জামাল খাশোগির পোশাক পরে হেঁটে যাচ্ছেন। তার নকল দাড়ি ও খশোগির চশমার মতো চশমা পরা রয়েছে। নতুন এই ভিডিওটি খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তদন্তের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে তুর্কি নিরাপত্তা বাহিনী। ইস্তাম্বুলের ফাতিহ বিভাগের ব্লু মসজিদের পাশে ওই ফুটেজ ধরা পড়ে।

তুর্কি নিরাপত্তা বাহিনী জানিয়েছে, যে ব্যক্তি খাশোগির পোশাক পরে রাস্তায় হাঁটছেন তার নাম মুস্তফা আল-মাদানি। সৌদি থেকে যে ১৫ সদস্যের স্কোয়াড দল তুস্কের গিয়েছিল তিনি তাদেরই একজন।

তুর্কি কর্তৃপক্ষের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে সিএনএনকে বলেন, আমরা যেমনটি ধারণা করেছিলাম ঘটনা তেমনই ঘটেছে। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। এ জন্য নকল খাশোগি সাজানো হয়।

উল্লেখ্য, সাংবাদিক জামাল খাশোগি সৌদি আরবের বর্তমান বাদশাহ ও যুবরাজের কঠোর সমালোচক। তিনি গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন।

তাকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। তবে তার হত্যার বিষয়টি সৌদি কর্তৃপক্ষ প্রথমে অস্বীকার করলেও ঘটনার ১৭ দিন পর তারা স্বীকারোক্তি দিতে বাধ্য হয়।