উদ্বোধন করা হলো ১১টি শহরকে সংযুক্তকারী বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক সেতু

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮ | আপডেট: ১১:২৩:পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮
সংগৃহীত

সমুদ্র পারাপারের জন্য নির্মিত বিশ্বের দীর্ঘতম সেতুটি উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গুয়াংডং প্রদেশের ঝুহাই শহরে এক অনুষ্ঠানে সেতুটি উদ্বোধন করেন। এ সময় হংকং ও ম্যাকাওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


হংকং ও ম্যাকাওয়ের সঙ্গে চীনের ঝুহাই শহরের সংযোগ স্থাপনকারী সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে দুই হাজার কোটি মার্কিন ডলার। নয় বছর আগে নির্মাণ কাজ শুরুর পর সম্প্রতি সেতুটির নির্মাণ শেষ হয়। তবে আজ উদ্বোধন করা হলেও বুধবার সেতুটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হবে।

৫৫ কিলোমিটার দীর্ঘ সেতুটি ২০১৬ সালে উদ্বোধন করার কথা ছিল। কিন্তু বার বার নির্মাণ কাজ পিছিয়ে যাওয়ায় তা উদ্বোধনও পিছিয়ে যায়। দক্ষিণ চীন এবং ১১টি শহর জুড়ে বিস্তৃত ৫৬ হাজার ৫০০ বর্গমাইলের বৃহত্তর উপকূলীয় এলাকার (Greater Bay Area) জন্য চীনের পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ এই সেতু। এই অঞ্চলে প্রায় ৬.৮ কোটি মানুষের বসবাস।

প্রকল্পটির সঙ্গে সংশ্লিষ্টরা জানান, এই সেতুর কারণে বিভিন্ন শহরের মধ্যে যাতায়াতের সময় তিন ঘণ্টা থেকে ৩০ মিনিটে নেমে আসবে। এর ফলে সাধারণ যাত্রী ও ট্যুরিস্টরা সহজেই ওই এলাকায় ঘুরে বেড়াতে পারবেন। গাড়িতে চলাচলের সময় কমে আসার সঙ্গে সঙ্গে, হংকং থেকে প্রাইভেট কারের মালিকরা বিশেষ পারমিট ছাড়াই চীনে প্রবেশ করতে পারবেন।

সেতুটির কারণে হংকংয়ে চীনা পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে। ২০১৬ সালে ৫.৬৭ কোটি পর্যটক হংকং ভ্রমণ করেন। এর তুলনার বহুগুণ বড় দেশ যুক্তরাষ্ট্রে ওই বছর গিয়েছিলেন ৩.৭৬ কোটি পর্যটক।