উল্লাপাড়ায় লাউ চাষে স্বাবলম্বী মোজদার হোসেন

প্রকাশিত: ১২:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯ | আপডেট: ১২:৫৭:অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯
উল্লাপাড়ায় লাউ চাষে স্বাবলম্বী মোজদার হোসেন।ছবি: টিবিটি

সঞ্জীব সরকার, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জে লাল তীর হাইব্রিড জাতের লাউ চাষ করে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের হাটিপাড়া গ্রামের এক সময়ের হতদরিদ্র কৃষক মোজদার হোসেন।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুস ছাত্তার সরকারের পরামর্শে ১ লক্ষ টাকা খরচ করে নিজের ১২০ একর জমিতে লাল তীর হাইব্রিড জাতের লাউ আবাদ করেন। মাত্র ৬০-৭০ দিনে খরচ বাদে অতিরিক্ত প্রায় ৬০ হাজার টাকা আয় করেন তিনি।

মোজদার হোসেন বলেন, ১২০ শতক জমিতে ৬৮০ পিছ লাল তীর হাইব্রিড চারা রোপন করে আমি এখন আর্থিক ভাবে সাবলম্বী।তার স্ত্রী মমতা খাতুন বলেন, ‘আমাদের অভাবী সংসারে আমার স্বামীর সঙ্গে সহযোগিতা করে সংসারের স্বচ্ছলতা ফিরিয়ে আনার চেষ্টা করেছি।

এখন আমরা ছেলে-মেয়েদের লেখাপড়া করাতে পারছি। এ বিষয়ে উল্লাপাড়া উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুস ছাত্তার সরকার বলেন,কৃষকের যে কোনো সমস্যা সমাধানে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে আসছে।

সেই পরামর্শকে কাজে লাগিয়ে কৃষকরা সবজি চাষের মাধ্যমে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।তিনি বলেন, ‘মেধা, শ্রম ও ইচ্ছা শক্তির দ্বারা যে কোনো কৃষকই তার ভাগ্যের পরিবর্তন করতে পারেন। এর প্রমান হচ্ছে মোজদার হোসেন।