এক ঘুমে হারিয়ে গেলো বিশ বছর!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২১ | আপডেট: ৬:৩৫:অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২১

ঘুম থেকে উঠে বিকেলকে ভোর ভেবেছেন কখনও? ছোটবেলায় অল্পবিস্তর এমন ভাবনা মনে আসে অনেকেরই। কিন্তু তা বলে ঘুম থেকে উঠে ২০ বছরের স্মৃতি ভুলে যাওয়ার কথা শুনেছেন? ভাবছেন এ আবার হয় নাকি?

আপনার অকল্পনীয় মনে হতেই পারে। তবে টেক্সাসের বাসিন্দা ড্যানিয়েলের জীবনে ঘটল এমনই ‘অঘটন’।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা ড্যানিয়েল পোর্টার। ৩৭ বছর বয়সী এই ব্যক্তির রয়েছে স্ত্রী আর দশ বছর বয়সী এক মেয়ে। এক রাতে ঘুমিয়ে সকালে স্বাভাবিকভাবেই ওঠেন তিনি। ভাবতে থাকেন ১৯৯০ এর দশকে রয়েছেন তিনি। তৈরি হতে থাকেন স্কুলে যাওয়ার জন্য। জীবন থেকে দুই দশক আর স্ত্রীকে বিয়ে করা এমনকি মেয়ে থাকার কথাও ভুলে যান তিনি।

হিয়ারিং স্পেশালিস্ট ড্যানিয়েল পোর্টার গত বছরের জুলাইয়ের সেই সকালে ঘুম থেকে উঠে বসের অন্য দিনের মতোই। মনে হতে থাকে পাশে ঘুমিয়ে থাকা নারীকে তিনি চেনেনই না, আয়নায় তাকাতেই দেখতে পান ‘বয়স্ক আর মোটা’ এক লোক তার দিকে তাকিয়ে আছে। সব চিন্তা ছেড়ে স্কুলে যাওয়ার জন্য তৈরি হতে থাকেন। অথচ দুই দশক আগেই স্কুলের পাঠ চুকিয়ে ফেলেছেন তিনি। আর বিছানায় শুয়ে থাকা অদ্ভূত নারীটি তার স্ত্রী। তার সঙ্গে রয়েছে তাদের একটি ১০ বছরের মেয়ে।

৩৬ বছর বয়সে ড্যানিয়েলের সঙ্গে যখন এমন ঘটনা ঘটে তখন তিনি নিজেকে ১৬ বছর বয়সী বলে ভাবছিলেন। ওই সময়ে তার স্ত্রী রুথ তাকে শান্ত করেন আর বোঝান যে, তিনিই তার স্ত্রী আর তাকে অপহরণ করা হয়নি।

রুথ বলেন, ‘সে এক সকালে উঠলো আর সে নিজের পরিচয় এমনকি কোথায় আছে তাও মনে করতে পারছিলো না। খুবই দ্বিধান্বিত ছিলো। এমনকি নিজের ঘরও চিনতে পারছিলো না। সে ভাবছিলো হয়তো সে মাতাল আর কোনও নারীর সঙ্গে তার বাড়িতে গেছে বা তাকে অপহরণ করা হয়েছে। দেখতে পেলাম সে যেন পালানোর পথ খুঁজছে।’

পরে পোর্টারকে নিয়ে তার বাবা-মায়ের বাড়িতে যান রুথ। সেখানে তারা তাকে বোঝাতে সক্ষম হন যে তিনি নিরাপদে আছেন। তবে এখন পর্যন্ত নিজের দশ বছর বয়সী মেয়ে লিবিকে চিনতে পারেননি পোর্টার।

চিকিৎসকেরা জানান ড্যানিয়েল পোর্টার মূলত ট্রান্সিয়েন্ট গ্লোবাল অ্যামনেসিয়ায় আক্রান্ত হয়েছেন। এই রোগে মানুষ হঠাৎ করে অস্থায়ীভাবে স্মৃতি হারিয়ে ফেলেন। চিকিৎসকেরা জানান, ২৪ ঘণ্টার মধ্যে পোর্টার স্বাভাবিক স্মৃতিতে ফিরতে পারেন। কিন্তু এক বছর পার হয়ে গেলেও নিজের হারিয়ে ফেলা ২০ বছর জীবনের স্মৃতি মনে করতে পারেননি তিনি।

সূত্র: টেক্সাস টুডে।