এবার প্রশ্নফাঁসের কোনও সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৮ পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০১৮ | আপডেট: ১১:২৮:পূর্বাহ্ণ, নভেম্বর ১, ২০১৮
সংগৃহীত

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

প্রমাণ ছাড়া প্রশ্নপত্র ফাঁসের কোনও সংবাদ প্রচার না করতে গণমাধ্যমের প্রতি অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, প্রশ্নফাঁসের সংবাদ প্রচার করলে জনমনে আতঙ্ক তৈরি হয়।





শিক্ষামন্ত্রী বলেন, এ বছর প্রশ্নফাঁস এবং শিক্ষার্থীদের নিরাপত্তায় শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী কাজ করছে। তাই এবার প্রশ্নফাঁসের কোনও সুযোগ নেই।

প্রসঙ্গত, চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে আজ বৃহস্পতিবার, চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। এবারের পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নিচ্ছে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে।





এ সময় তিনি বলেন, চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থী দুই লাখের বেশি বেড়েছে। এতে প্রমাণ হয়ে যে ঝরে পড়ার হার কমছে। গত বছরের তুলনায় এবার ২ লাখ ১ হাজার ৫১৩ পরীক্ষার্থী বেড়েছে এ পরীক্ষায়।

এর মধ্যে জেএসসিতে ১ লাখ ৭৭ হাজার ৬৬ এবং জেডিসিতে ২৪ হাজার ৪৪৭ জন পরীক্ষা দেবে। এবার নিয়মিত পরীক্ষার্থীদের সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিতে হবে।