এমবিবিএস পেছালেও এগিয়েছে ডেন্টালের ভর্তি পরীক্ষা

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯ | আপডেট: ৯:২৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

স্বাস্থ্য অধিদফতরের অধীনে সরকারি ও বেসরকারি মেডিকেলের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১১ অক্টোবর। এর আগে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনক্ষণ ছিল ৪ অক্টোবর। কিন্তু দূর্গাপূজা থাকবে- এমন কথা জানিয়ে হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দের লিখিত অনুরোধের প্রেক্ষিতে পরীক্ষা এক সপ্তাহ পিছিয়ে ১১ অক্টোবর ধার্য করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

এদিকে সংশয় হচ্ছে ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হল খালি পাওয়া যাবে কি-না।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসাশিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবিব আজ (১৫ সেপ্টেম্বর) বলেন, ১১ অক্টোবরই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার হল পাওয়া নিয়ে অনিশ্চিয়তা দূর হয়েছে।

এদিকে এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছালেও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী ৮ নভেম্বর পরীক্ষা গ্রহণের কথা থাকলেও তা এগিয়ে ১ নভেম্বর করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ডেন্টালের ফরম বিতরণ শুরু হবে বলে জানা গেছে।

গত ২৭ আগস্ট থেকে অনলাইনে এমবিবিএস ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ শুরু হয়। ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ আবেদনপত্র গ্রহণ করা হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা চার হাজার ৬৮টি। তার মধ্যে তিন হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা রয়েছে।

এছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ছয় হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশসমূহের জন্য সংরক্ষিত আসন সংখ্যা এক হাজার ৭৮৩টি।

১১ অক্টোবর রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যা ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞান ১০ নম্বর থাকবে।