ওজন কমাতে ধনে পাতার শরবত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮ | আপডেট: ১:১০:অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮

রাতারাতি ওজন কমানো সম্ভবই নয়। কিন্তু জেনে রাখুন, আপনার ওজন হ্রাসের সফরের একটি উল্লেখযোগ্য অংশ জুড়ে রয়েছে খাদ্য। অস্বাস্থ্যকর এবং মোটা করে এমন উপাদান ভরা খাবার ছেড়ে স্বাস্থ্যকর ও পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারই আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

খাবার ছাড়াও, ওজন কমানোর কারণ হিসেবে সুপরিচিত প্রচুর গাছ গাছড়া আছে। ধনেপাতা হল এমনই অবিশ্বাস্য পাচক এবং ওজন হ্রাসের জন্য পরিচিত পাতা।

মানুষের অন্যতম প্রাচীন খাবারের মধ্যে আছে ধনে পাতা। ধনে আয়ুর্বেদিক ওষধ হিসেবেও ব্যবহৃত হয়। এটা অ্যান্টিইনফ্লেমেটারি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল। এবার দেখে নিন ওজন কমাতে কীভাবে সাহায্য করে ধনে?

ধনে পাচক উৎসেচক এবং রস জারিত করে যা আমাদের পাচন ক্ষমতা বাড়ায়। ফাইবারের একটি উৎস হল এই ধনে। ভালো পাচনতন্ত্র ওজন কমাতে সাহায্য করে। হজম ক্ষমতা খারাপ হলেই ওজন বৃদ্ধি হতে পারে। কারণ আমরা খাবার থেকে পুষ্টি শুষে নিতে পারি না।

এবং হজম খারাপ হওয়ায় আমাদের শরীর থেকে বর্জ্য পদার্থ বেরোতেও সমস্যা হয়। এটি বিপাকীয় হার কমিয়ে দিতে পারে, যা ক্যালরি বার্ন করা আরও কঠিন করে তোলে। ধনে পাতা ভেজানো পানি খান। ধনে পাতায় একটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যার নাম কোয়ারসেটিন। যা অতিমাত্রায় বিপাককে সহায়তা করে। ডিটক্সিকেটিং পানীয় হিসেবেও কাজ করে ধনে পাতার শরবত। কীভাবে ওজন কমানোর জন্য ধনে পানি খাবেন?

১. আপনি কিছু ধনে পাতা এক বোতল পানিতে ফেলে সারা রাত ফ্রিজে রেখে দিতে পারেন। পরের দিন সকালে পান করুন।

২. আপনি ধনেপাতার রস বানাতে পারেন। এক কাপ কুচোনো ধনে পাতা নিয়ে গ্রাইন্ডারে করে পিষে নিন। এক কাপ পানি যোগ করুন এবং ভাল করে মেশান। ভালো ফল পেতে এটি প্রতিদিন সকালে পান করুন।

চলুন এবার জেনে নেওয়া যাক কীভাবে ওজন কমানোর জন্য ধনে বীজ ব্যবহার করবেন-

এক চামচ ধনে বীজ নিন এবং কিছুটা পানি ফুটিয়ে নিন। ফুটানো পানিতে ধনে বীজ ফেলে দিন, এক মিনিট ধরে ফুটিয়ে নিন। আঁচ থেকে সরিয়ে ঠাণ্ডা করুন। বীজসহ পানিটি সারা রাত রেখে সকালে ফিল্টার করে নিন। এই পানিও স্বাস্থ্যকর ও প্রাকৃতিক উপায়ে ওজন কমাতে সাহায্য করে।
সূত্র: এনডিটিভি