কাঁধে কাঁধ মিলিয়ে প্লাস্টিক পরিষ্কার প্রধানমন্ত্রীর

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯ | আপডেট: ৫:৫৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

গত ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবেদন জানিয়েছিলেন, সিঙ্গল ইউজ প্লাস্টিক বর্জন করুন। বুধবার তিনি গিয়েছিলেন উত্তরপ্রদেশের মথুরায়। সেখানে দেখেন, একটি মাঠ থেকে মহিলারা প্লাস্টিক কুড়োচ্ছেন। প্রধানমন্ত্রীও তাঁদের পাশে বসে প্লাস্টিক কুড়োতে থাকেন।

আসলে সিঙ্গল ইউজ প্লাস্টিকের বিরুদ্ধে মোদি সরকার যে পদক্ষেপ নিয়েছে, দেশবাসীর উদ্দেশ্যে সেই বার্তা দেওয়ার জন্যই নিজে প্লাস্টিক কুড়ান তিনি। এদিন ‘স্বচ্ছতা হি সেবা’ প্রকল্পে ২৫ জন সাফাইকর্মী দেখা করেন প্রধানমন্ত্রীর সঙ্গে।

মথুরায় যে মহিলারা মাঠ থেকে প্লাস্টিক কুড়োচ্ছিলেন, তাঁদের হাতে ছিল গ্লাভস। নাক-মুখ ঢাকা ছিল মুখোশে। প্রধানমন্ত্রী তাঁদের প্রশ্ন করেন, রোজ প্রতিটি বসতবাড়ি থেকে কী পরিমাণে বর্জ্য পাওয়া যায়। তার মধ্যে কী পরিমাণ প্লাস্টিক থাকে। অন্যান্য বর্জ্যের থেকে প্লাস্টিককে আলাদা করার প্রক্রিয়াতেও অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী।

সোমবার রাষ্ট্রপুঞ্জের কনফারেন্সে প্রধানমন্ত্রী জানান, ভারত সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে দৃঢ়প্রতিজ্ঞ। অন্যান্য দেশকেও সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ করার জন্য তিনি আবেদন জানান। তাঁর কোথায়, আমার সরকার ঘোষণা করেছে, আগামী দিনে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার পুরোপুরি বন্ধ করা হবে। আমরা প্লাস্টিকের বদলে পরিবেশ বান্ধব কোনও বিকল্প ব্যবহার করব। সেই সঙ্গে প্লাস্টিক কালেকশন ও তার ডিসপোজালের জন্য উপযুক্ত পদ্ধতি বার করব।

সরকার জানিয়েছে, ২০২২ সালের মধ্যে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হবে।