কালোবাজারি রোধে ট্রেনের টিকিট কিনতে লাগবে জাতীয় পরিচয়পত্র

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০১৯ | আপডেট: ১১:২৯:অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০১৯
ফাইল ছবি

ট্রেনের সব ধরনের টিকিট কিনতে ও কালোবাজারি রোধে জাতীয় পরিচয়পত্র সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে। রেল কর্তৃপক্ষ প্রথমে অনলাইনে এটি শুরু করেছে ।

তবে আগামী ১৫ জানুয়ারি থেকে সোনার বাংলা ট্রেনের কাউন্টার ও অনলাইনে টিকিট কিনতেও জাতীয় পরিচয়পত্র যাত্রীকে সঙ্গে নিতে হবে । পরে তা পর্যায়ক্রমে সারা দেশের সব ট্রেনে চালু করবে রেল কর্তৃপক্ষ।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রেল মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন। তিনি গণমাধ্যমকে জানান, টিকিট কালোবাজারি রোধ ও যাত্রী সেবা বাড়াতে এ উদ্যোগ নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব আন্তঃনগর ট্রেনের ক্ষেত্রে এটি চালু করা হবে।

পরীক্ষামূলকভাবে প্রথমে শুধু ঢাকা-চট্টগ্রাম সোনার বাংলা ট্রেনের অনলাইনে টিকিটের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র সংযোজনের ব্যবস্থা করা হয়েছে। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা অনলাইনে জন্ম নিবন্ধন সনদ দিয়েও টিকিট কাটতে পারছেন।

প্রতিবেশী ভারতে এ ব্যবস্থা চালু হওয়ার পর কালোবাজারি অনেকাংশে কমে গেছে বলে জানা গেছে। যাত্রীরা কালোবাজারি রোধের এ ব্যবস্থাকে স্বাগত জানিয়েছেন। তবে কোনো চাপের মুখে এ ব্যবস্থা থেকে যেন রেলওয়ে সরে না যায় সেজন্য সতর্ক থাকার অনুরোধ করেছেন রেলওয়ে সংশ্লিষ্টরা।