কোহলির রেকর্ডের দিন হারলো ভারত

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:১৮ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৮ | আপডেট: ১০:৫৫:অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৮
ফাইল ছবি

বিরাট কোহলির রেকর্ডের দিনও হারল ভারত। শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে ৪৩ রানে হেরেছে স্বাগতিক ভারত। সিরিজে এখন ১-১ সমতা বিরাজ করছে। এর আগে সিরিজের প্রথম ম্যাচে ভারত জয় পেয়েছিল আট উইকেটে। আর দ্বিতীয় ম্যাচটি টাই হয়েছিল।

আন্তর্জাতিক ক্রিকেটে অসংখ্য রেকর্ডের মালিক ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। শনিবার আরেকটি রেকর্ডের মালিক হয়েছেন তিনি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে ওয়ানডেতে সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি এই সিরিজের প্রথম ম্যাচে ১৪০ রান করেছিলেন বিরাট কোহলি। দ্বিতীয় ম্যাচে ১৫৭ রান করে অপরাজিত থাকেন তিনি। বুধবার সিরিজের তৃতীয় ম্যাচে ১০৭ রান করে আউট হন তিনি। ওয়ানডে ক্রিকেটে এটি তার ৩৮তম সেঞ্চুরি।

ওয়ানডেতে টানা সবচেয়ে বেশি সংখ্যক সেঞ্চুরির রেকর্ড শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার কুমার সাঙ্গাকারার। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে টানা চারটি সেঞ্চুরি রয়েছে তারা। ২০১৫ সালের বিশ্বকাপে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

শনিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে টস হেরে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২৮৩ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।দলের হয়ে সর্বোচ্চ ৯৫ রান করেন শাই হোপ। তার ইনিংসটি ১১৩ বলে ছয় চার ও তিনটি ছক্কায় সাজানো। এছাড়া ৪০ রান করেন অ্যাশলে নার্স। ভারতের হয়ে ৪ উইকেট নেন বুমরাহ।

টার্গেট তাড়া করতে নেমে ৯ রানে ফেরেন ওপেনার রোহিত শর্মা। প্রথম ম্যাচে ১৫২ রানে অপরাজিত থাকা রোহিত এ নিয়ে দুই ম্যাচে ফেরেন ৪ ও ৮ রানে। কোহলির সঙ্গে ৭৯ রান যোগ করে ফেরেন শিখর ধাওয়ান (৩৫)।

এরপর উইকেটের এক প্রান্ত কোহলি আগলে রাখলেও অন্যপ্রান্তের ব্যাটসম্যানরা ছিলেন যাওয়া-আসার মিছিলে। যে কারণে পরাজয় এড়াতে পারেনি ভারত।