কোহলির সঙ্গে অশোভন আচরণ, অ্যান্ডারসনকে জরিমানা

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮ | আপডেট: ৫:৩৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮

গ্লেন ম্যাকগ্রাকে স্পর্শ করতে আর মাত্র দুই উইকেট প্রয়োজন জেমস অ্যান্ডারসনের। তিন উইকেট হলে তো ইতিহাসের পাতায় নাম লিখে ফেলবেন ইংলিশ পেসার। টেস্ট ইতিহাসে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী হয়ে যাবেন তিনি। রোববার ২ উইকেট নিয়ে ম্যাকগ্রার সঙ্গে ব্যবধান কমিয়েছেন শুধু।

এমনকি অসি কিংবদন্তীকে টপকে সর্বোচ্চ উইকেট শিকারীও হয়ে যেতে পারেন ওভাল টেস্টেই; কিন্তু রেকর্ড গড়ার প্রাক্কালে কিছুটা ধাক্কা খেলেন ইংল্যান্ড পেসার জেমস অ্যান্ডারসন। আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করায় ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে নেওয়া হল তার। সে সঙ্গে তার নামের পাশে যোগ হলো একটি ডিমেরিট পয়েন্ট।

ঘটনার সূত্রপাত ওভাল টেস্টের দ্বিতীয় দিন। ভারতের ব্যাটিংয়ের ২৯তম ওভারে অ্যান্ডারসনের ডেলিভারিতে কোহলির বিরুদ্ধে এলবিডব্লু’র জোরালো আবেদন ওঠে। আম্পায়ার কুমার ধর্মসেনা সেই আবেদন নাকচ করে দেওয়ায় রিভিউ চায় ইংল্যান্ড।

সেখানেও কোহলির বিরুদ্ধে আবেদন নাকচ হওয়ায় হতাশায় অসন্তোষ প্রকাশ করেন ইংলিশ স্পিডস্টার। এমনকি কোহলিকে উদ্দেশ্য করে কিছু অশোভন অভিব্যক্তিও প্রকাশ করতে দেখা যায় তাকে। রাগে এবং হতাশায় আম্পায়ার কুমারা ধর্মসেনার কাছ থেকে টুপি ও শোয়েটারও ছিনিয়ে নেন জিমি।

মাঠে অ্যান্ডারসনের এই ঘটনা মোটেই ভাল চোখে নেয়নি ম্যাচ অফিসিয়ালরা। দুই অন ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ও জোয়েল উইলসন, থার্ড আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড এবং চতুর্থ আম্পায়ার টিম রবিনসনের রিপোর্টের ভিত্তিতে আইসিসি’র আচরণবিধির ২.১.৫ ধারায় দোষী সাব্যস্ত হয়েছেন অ্যান্ডারসন।

যে কারণে ম্যাচ ফি’র ১৫ শতাংশের পাশাপাশি কেটে নেওয়ার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তিনি। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট জানান, ‘অ্যান্ডারসন তার দোষ স্বীকার করে নেওয়ায় এ বিষয়ে আর কোন শুনানির প্রয়োজন নেই।’