ক্রিকেট বিশ্বে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত জাতি শ্রীলংকা!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯ | আপডেট: ৩:০২:অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯
সংগৃহীত

ক্রিকেটকে বলা হয় ‘জেন্টেলম্যান গেম’। তবে সাম্প্রতিক সময়ে নানাভাবে কলুষিত হচ্ছে ভদ্রলোকের বলে পরিচিত খেলাটি। খেলোয়াড়-কর্মকর্তা থেকে শুরু করে ক্রিকেট বোর্ডও জড়িয়ে পড়ছে দুর্নীতিতে।

ক্রিকেটের অভিভাবক সংস্থা -আইসিসির ইঙ্গিত অনুযায়ী, শ্রীলংকা ক্রিকেট (এসএলসি) বিশ্বে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ক্রিকেট বোর্ড।

ক্রিকেট দুর্নীতিমুক্ত রাখতে শক্ত অবস্থানে আইসিসি দুর্নীতি দমন বিভাগ (আকসু)। সম্প্রতি দুবাইয়ে বিভাগটির প্রধান অ্যালেক্স মার্শালের সঙ্গে বৈঠক করেন লংকান ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডো।

বৈঠক থেকে ফিরে হারিন ফার্নান্ডো জানালেন, দুর্ভাগ্যবশত এসএলসিকে সবচেয়ে দুর্নীতিগ্রস্থ বোর্ড ভাবা হচ্ছে। শুধু তাই নয়, শ্রীলংকাকেই সবচেয়ে দুর্নীতিপরায়ণ জাতি হিসেবে বিবেচনা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।
Add Image
তিনি বলেন, এদেশের ক্রিকেটের সঙ্গে আন্ডারওয়ার্ল্ডের যোগসূত্র খুঁজে পেয়েছে আইসিসি। এখানে আয়োজিত আন্তর্জাতিক ম্যাচ ও টুর্নামেন্ট নিয়ে বেশ কৌতুহলী ফিক্সাররা। স্থানীয় খেলাগুলোও তাদের সঙ্গে যুক্ত। হরহামেশা ম্যাচ পাতিয়ে থাকে তারা।

এর প্রমাণও মিলছে। গেল নভেম্বরে শ্রীলংকার সাবেক পেসার দিলহারা লকুহেতেজকে সীমিত ওভারের ক্রিকেটে নিষিদ্ধ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এছাড়া সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক সনাথ জয়াসুরিয়া এবং পেসার নুয়ান জয়াসার বিরুদ্ধে দুর্নীতি দমন আইন ভাঙার অভিযোগ তোলা হয়েছে। ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ আছেন জয়াসা। আর জয়াসুরিয়ার বিরুদ্ধে মামলা ঝুলছে।