খালেদা জিয়ার আপিল খারিজ, রায় ঘোষণায় বাধা নেই

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৮ | আপডেট: ১০:২৩:পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৮
ফাইল ছবি

সোমবার (২৯ অক্টোবর) সকাল ৯টার পর কার্যদিবসের শুরুতেই প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার চলবে বলে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে করা লিভ টু আপিল আবেদন খারিজ করে দিয়েছেন। ফলে আজকে রায় ঘোষণা করতে বাধা থাকলো না।

আদালতে খালেদার পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আরেক মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে দায়ের করা এই মামলার রায় ঘোষণার দিন ধার্য রয়েছে।

আজ সোমবার (২৯ অক্টোবর) রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আক্তারুজ্জামান রায় ঘোষণা করবেন।

গত ২৭ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার কার্যক্রম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই চলবে বলে বিশেষ জজ আদালত যে আদেশ দেন এই আদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার আইনজীবীরা হাইকোর্টে রিভিশন আবেদন করেন। গত ১৪ অক্টোবর রিভিশন আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

উল্লেখ্য ২০১১ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্টের তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সে ‍অনুযায়ী ওই মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

মামলাটিতে খালেদা জিয়া ছাড়া তিন আসামি হলেন- খালেদার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।