গ্রেপ্তার হলেন অর্জুনা রানাতুঙ্গা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৮ | আপডেট: ১০:৫৩:অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৮
ছবিঃ রয়টার্স

দেহরক্ষীর ছোঁড়া গুলিতে একজন নিহত হওয়ার ঘটনায় শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার এবং পদচ্যুত তেলমন্ত্রী অর্জুনা রানাতুঙ্গাকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। শিগগিরই তাকে আদালতে হাজির করা হবে।

গতকাল রোববার সিলোন পেট্রোলিয়াম করপোরেশনে নিজের অফিসে যান রানাতুঙ্গা। এসময় উত্তেজিত জনতা তাকে অপহরণের চেষ্টা চালায়। কয়েকজন তাকে জোর করে তুলে নিয়ে যেতে চাইলে গুলি ছোড়ে তার দেহরক্ষীরা। এই ঘটনায় তিনজন গুরুতর আহত হন। পরে একজন নিহত হয়েছেন। মূলত প্রধানমন্ত্রীর পদ নিয়ে বর্তমানে উত্তপ্ত দ্বীপরাষ্ট্রটি। প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা নিজের ক্ষমতাবলে আচমকা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদ কেড়ে নেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয় সাবেক প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসের নাম।

দেশটিতে এই খবরে চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত বাতিল করা হয়েছে দেশের পার্লামেন্টের অধিবেশন। এদিকে বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে দাবি করেছেন, প্রেসিডেন্টের এই পদক্ষেপ অসাংবিধানিক।

ইউনাইটেড ন্যাশনাল পার্টির এই নেতার দাবি, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার কারণে তিনি এখনও প্রধানমন্ত্রী। বিক্রমাসিংহে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মন্ত্রী হলেন রানাতুঙ্গা। তাকে অপহরণের চেষ্টার পেছনে প্রতিপক্ষ দল তথা রাজাপাকসের অনুসারীদের হাত আছে বলেই মনে করা হচ্ছে।রয়টার্স