চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যানের যোগদান

এস. এম. আকাশ এস. এম. আকাশ

ব্যুরো চিফ,চট্টগ্রাম

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০ | আপডেট: ৯:৩১:অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান হিসেবে রিয়ার অ্যাডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদ রোববার দায়িত্ব বুঝে নিয়েছেন। যিনি বাংলাদেশের প্রধান সমুদ্রবন্দরের চল্লিশতম চেয়ারম্যান হিসেবে রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজের স্থলাভিষিক্ত হলেন। বন্দর কর্তৃপক্ষের সদস্য, পরিচালক ও বিভাগীয় প্রধানদের উপস্থিতিতে এ দায়িত্ব গ্রহণকরেছেন।

শেখ মোঃ আবুল কালাম আজাদ এ দায়িত্বেেে পূর্রে মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন। গত ৯ এপ্রিল সেখানে নতুন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানের কাছে দায়িত্বভার হস্তান্তর করে তিনি চট্টগ্রামে যোগদান করে রবিবার চট্টগ্রাম বন্দর এর দায়িত্ব বুঝে নেন। বিদায়ী চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল জুলফিকার আজিজ, ২০১২ সালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) পদে যোগ দেন। এরপর ২০১৮ সালের ২৯ জানুয়ারি তিনি বান্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বর্তমানে তাকে সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

নবনিযুক্ত চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান শেখ মোঃ আবুল কালাম আজাদ ১৯৬৭ সালে কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন, ১৯৮৫ সালে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করে এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা ও নৌ সদরের বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল মিলিটারি রিলেশন ডাইরেক্টটরেট এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।