চা বিক্রি করেই বিশ্বভ্রমণ করে চলেছেন এই দম্পতি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯ | আপডেট: ৫:১৬:অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

ইচ্ছা থাকলে ও তার পুরণের পথে হাঁটলে কী না হয় আমাদের জীবনে? একটি স্বপ্ন মানুষকে কোথায় নিয়ে যেতে পারে? এমন অসংখ্য প্রশ্নের জীবন্ত উদাহরণ বিজয়ন ও মোহনা দম্পতি। শুধুমাত্র চা বিক্রি করেই নিজেদের স্বপ্ন পূরণ করে চলেছেন এই দম্পতি।

হ্যাঁ, আক্ষরিক অর্থেই তাদের পেশা চা ও কফি বিক্রি করা। ভারতের তামিলনাড়ুর ছোট্ট শহর ‘কোটি’তে ‘শ্রী বালাজি কফি হাউজ’ নামে একটি ছোট চায়ের দোকান চালান তারা। এই চা’দোকানের আয় দিয়েই ইতিমধ্যে তারা ঘুরে ফেলেছেন ২৩টি দেশ।

বিজয়ন ও মোহনা; ৭০ এর কাছাকাছি তাদের বয়স। দোকানে কোন কর্মী নেই তাদের। সারাদিন চা-কফি ও টুকিটাকি স্ন্যাক্স বিক্রি করে যা রোজগার হয়, তার থেকেই প্রতিদিন ৩০০ টাকা তুলে রাখেন স্বপ্ন পূরণের ঘটে। আর সেটা জমিয়েই পছন্দের দেশ ঘুরতে বেরিয়ে পড়েন তারা।

না কোনও বিলাস বহুল ভ্রমণ নয়। রীতিমতো কষ্ট করেই ভ্রমণ করেন তাঁরা। দেশ ভ্রমণের জন্য তাঁরা ব্যাঙ্ক থেকে লোন নেন। ফিরে এসে তা শোধও করে দেন তিন বছরের মধ্যে।

পৃথিবীর বিভিন্ন দেশের নোট, পোস্টার বাঁধানো রয়েছে বিজয়ন ও মোহনার দোকানে।

৪৫ বছরের দাম্পত্য জীবনে তাঁরা ভ্রমণ করেছেন সিঙ্গাপুর, সুইৎজারল্যান্ড, ডেনমার্ক, গ্রিনল্যান্ড, নরওয়ে ইত্যাদি দেশ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আনন্দ মাহিন্দ্রা তাঁর টুইটার হ্যান্ডলে এই দম্পতিকে নিয়ে তোলা একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওটি প্রখ্যাত ট্রাভেল ব্লগার ড্রিউ বিনস্কির তোলা। ভিডিওটি রিটুইট করে আনন্দ লিখেছেন— ‘‘ফোর্বস-এর ধনী ব্যক্তিদের তালিকায় এঁদের পাওয়া যাবে না। কিন্তু আমার দৃষ্টিতে, এঁরা দেশের ধনীতম দম্পতি। এঁদের সম্পদ, জীবনের প্রতি এঁদের দৃষ্টিভঙ্গি। এর পরে যখন আমি তাঁদের শহরে যাব, অবশ্যই তাঁদের দোকানে গিয়ে চা খাব, তাঁদের সংগ্রহ দেখব।’’

প্রসঙ্গত, বিজয়ন ও মোহনাকে নিয়ে তোলা হয়েছে একটি তথ্যচিত্র। পরিচালক এম মোহাননের সেই ছবির নাম ‘ইনভিসিবল উইংগস’। ছবিটি ২০১৮-র ফিলমফেয়ার অ্যাওয়ার্ডস-এ সেরা নন-ফিকশন ফিলমের পুরস্কার জিতে নিয়েছে।