চিলির জাতীয় ক্রিকেট দলে কে এই বাংলাদেশি ক্রিকেটার?

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০১৮ | আপডেট: ১২:৫১:অপরাহ্ণ, নভেম্বর ১, ২০১৮
সংগৃহীত

২০১৬ সালে সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপ ক্রিকেটে ব্রাজিলের বিপক্ষে চিলির জাতীয় দলের হয়ে অভিষেক হয় এই ফাস্ট মিডিয়াম পেসারের। শুধু কী তাই? ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সহযোগী সদস্য দেশ চিলির জাতীয় ক্রিকেট লিগও মাতিয়েছেন শোয়েব।

ল্যাটিন আমেরিকার দক্ষিণ-পশ্চিম অংশের দেশ চিলি। পুরো দেশজুড়ে মাত্র ৫০-৬০ জন বাংলাদেশির বসবাস। তাদেরই একজন শোয়েব গাজী। যিনি আপন প্রতিভা ও যোগ্যতায় এখন চিলির জাতীয় ক্রিকেটের এক পরিচিত নাম।





শুরুটা একদিনে হয়নি তার। কয়েকটি স্তরে পার করে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। জাতীয় লিগে ধারাবাহিক সাফল্যের পর ২০১৬ সালেই শোয়েব গাজীর ডাক আসে চিলি জাতীয় দলের হয়ে খেলার।

চিলির হয়ে মাঠ মাতানো এই ক্রিকেটার বাংলাদেশের লক্ষ্মীপুর জেলার রামগঞ্জে জন্ম গ্রহন করেন। বাবা মরহুম মাহাবুব রাব্বানি ছিলেন রামগঞ্জ কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল। গ্রামে শৈশবের সোনালী দিনগুলোতে ক্রিকেটের প্রতি আসক্তি।





স্থানীয় মাদ্রাসায় পড়ার সময় ২০০২ সালে বিকেএসপির অধীনে লক্ষীপুরে অনূর্ধ্ব-১৬ প্রশিক্ষণ ক্যাম্পে ছিলেন। দাখিল পাশের পর পড়াশোনার জন্য ঢাকায় চলে আসা।

যাত্রাবাড়ির তামিরুল মিল্লাত থেকে আলিম পাশ করার পর এরপর ধানমন্ডির স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে বিবিএ সম্পন্ন করেন শোয়েব গাজী। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্প্যানিশ ভাষায় ডিপ্লোমা নিয়ে ২০১৫ সালে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান সুদূর চিলিতে।





ঐ বছর নভেম্বরে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিত সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপ ক্রিকেটে আইসিসি’র আরেক সহযোগী সদস্য দেশ স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে চিলির হয়ে মাঠে নামেন তিনি। ব্রাজিলকে হারিয়ে শুভ সূচনা করে চিলি।

পরে মেক্সিকো, পেরু ও কলম্বিয়াকে হারায় চিলি। আর্জেন্টিনার সাথে গ্রুপ ম্যাচে হেরে গেলেও ফাইনালে আর্জেন্টিনাকেই হারিয়ে শিরোপা ঘরে তোলে শোয়েব গাজীর চিলি। ল্যাটিন আমেরিকার ক্রিকেট ইতিহাসে লেখা হয়ে যায় শোয়েব গাজীর নাম, সেই সাথে লাল-সবুজের বাংলাদেশ।