চোখের এসব সমস্যা হলে ডাক্তার দেখানো উচিৎ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০১৮ | আপডেট: ১২:০১:পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০১৮
ছবি-প্রতীকী

টিবিটি লাইফ-স্টাইলঃ চোখের সৌন্দর্য নিয়ে কম কবিতা রচনা হয়নি। এই চোখেই কখনো আশ্রয়, কখনোবা প্রশ্রয় খুঁজে বেড়ায় হাজারো প্রেমিক হৃদয়। চোখ দিয়েই আমরা রঙিন পৃথিবীটা দেখতে পাই।

কিন্তু সেই রঙিন পৃথিবীও ধূসর হয়ে যেতে পারে চোখে কোনো সমস্যা দেখা দিলে। সাধারণ কোনো সমস্যা হলে তা এমনিতেই সেরে যায়। তবে কিছু সমস্যা আছে যা দেখা দিলে অবশ্যই ডাক্তার দেখাতে হবে:

১.চোখে ঝাপসা দেখা বা চোখের সামনে অন্ধকার দেখা ক্যান্সার, টিউমার বা স্ট্রোকেরও ইঙ্গিত দেয়।

২.ডাবল ভিশন’ বা দুটো করে সবকিছু দেখার সমস্যা থাকলেও চিকিত্সকের পরামর্শ নিন। মূলত চোখের ভিতরে পেশির সমস্যা হলে ‘ডাবল ভিশন’ হয়। এছাড়া স্নায়ু রোগেও এই সমস্যা দেখা যায়। স্ট্রোক বা ব্রেন টিউমার হলেও এই সমস্যা হয়।

৩.অনেক সময়ে চোখ ধাঁধিয়ে যায়। চোখের সামনে আলো ফেললে কিছু দেখা যায় না, তেমন অনেকেরই সাধারণ আলোতেই হঠাৎ চোখ ধাঁধিয়ে যায়। ক্ষণিকের অস্বস্তি হলেও এই সমস্যাকে কেউ খুব একটা গুরুত্ব দেয় না। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যদি এই সমস্যা দেখা যায়, তাহলে চিকিত্সকের কাছে পরামর্শ নিন।

৪.হঠাৎ হঠাৎ চোখ জ্বালা করা বা চোখ চুলকানোর সমস্যায় ভুগলেও এড়িয়ে যাবেন না। ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে এই সমস্যা হয়ে থাকে। প্রায়ই এই সমস্যা হতে থাকলে চিকিত্সকের কাছে যান।

৫.হঠাৎ হঠাৎ চোখ যদি লাল হয়ে যায়, তা যথেষ্ট চিন্তার কারণ। কোনো ইনফেকশন হলেও চোখ লাল হয়ে যায়। এছাড়াও শরীরে অন্যান্য কয়েকটি রোগের উপসর্গ চোখ লাল হয়ে যাওয়া।