চ্যাম্পিয়ন্স লিগে মেসি-হ্যারি কেইন মহামরণ আজ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮ | আপডেট: ৭:২২:অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮

একজন ইতিমধ্যেই নিজেকে কিংবদন্তির আসনে বসিয়েছেন, অপরজন সময়ের সেরা তারকাদের অন্যতম। চ্যাম্পিয়নস লিগের মঞ্চে আজ মুখোমুখি হচ্ছেন লিওনেল মেসি আর হ্যারি কেইন।

ওয়েম্বলিতে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মুখোমুখি হচ্ছে বার্সেলোনা এবং টটেনহ্যাম হটস্পার। বিশ্ব ফুটবলের দুই গোলমেশিনের দ্বৈরথ দেখতে জাগছে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়াম। দেশ ও ক্লাব মিলিয়ে চলতি বছরে মেসি যখন ৩৭ গোল করেছেন, তখন হ্যারি কেনের চলতি বছরে ইংল্যান্ড ও টটেনহ্যামের হয়ে মোট গোল ২৯।

লা লিগায় ৭ ম্যাচে ৭ পয়েন্ট নষ্ট করলেও এই মুহূর্তে শীর্ষেই রয়েছে লিওনেল মেসির বার্সেলোনা। সেখানে সাত ম্যাচে ছয় পয়েন্ট নষ্ট করে ইংলিশ প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে হ্যারি কেনের টটেনহ্যাম হটস্পার। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘বি’ এর প্রথম ম্যাচে বার্সেলোনা যখন মেসির হ্যাটট্রিকের সৌজন্যে চার গোল দিয়ে হারিয়েছে পিএসভি আইন্দহোভেনকে, তখন ইন্টার মিলানের কাছে ১-২ হেরে কিছুটা বেকায়দায় টটেনহ্যাম। তাই ঘরের মাঠে বুধবার রাতের ম্যাচটি জিততে মরিয়া টটেনহ্যাম ম্যানেজার মওরিসিয়ো পোচেত্তিনো।

মেসি নিজে কখনও চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যামের বিপক্ষে না খেললেও অতীতে এই দুই দল পরস্পরের মুখোমুখি হয়েছে দুই বার। যার মধ্যে একবার জিতেছে বার্সেলোনা। আরেকটি ম্যাচ ড্র হয়েছে। ওয়েম্বলিতে এই নিয়ে দ্বিতীয়বার খেলতে চলেছেন মেসি। এর আগে ২০১১ সালে এই স্টেডিয়ামে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলেছিলেন তিনি। সেই ম্যাচে গোল করেছিলেন। এবারও সেই মেসিই ভরসা ভালভার্দের। সঙ্গে বার্সেলোনা ম্যানেজারের চিন্তা দীর্ঘ সময় চ্যাম্পিয়ন্স লিগের অ্যাওয়ে ম্যাচে সুয়ারেসের গোল না পাওয়ার ব্যাপারে।

তবে গত ৫ বছরে চার বার রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয় মন থেকে মুছতে পারেননি মেসি। টটেনহ্যামের বিপক্ষে নামার আগে তাই সতীর্থদের তিনি বলেছেন, ‘গত মৌসুমে লা লিগা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ কিন্তু ছিটকে গিয়েছিল। এবার যেন সেই আক্ষেপ নিয়ে ফিরতে না হয় মৌসুম শেষে। সেটা মাথায় রেখেই চ্যাম্পিয়ন্স লিগের সব ম্যাচ খেলতে হবে আমাদের।’

তাছাড়া এই ম্যাচে গোল করে বার্সাকে জেতাতে চান লুইস সুয়ারেস, ‘লিও (মেসি) বিশ্বের সেরা ফুটবলার। কিন্তু তার মানে এই নয় যে তার উপর প্রত্যাশ্যার চাপ ক্রমে বাড়াতেই হবে। এবার আমাদেরও দেখাতে হবে লিও ছাড়াও আমরা জিততে পারি।’

শোনা যাচ্ছে, ৪-৩-৩ ছক থেকে সরে এসে বুধবার ওয়েম্বলিতে ৪-৪-২ ছকে খেলার পরিকল্পনাই করছেন বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। যেখানে আক্রমণভাগে মেসি-সুয়ারেস যুগলবন্দিতেই হ্যারি কেনদের রক্ষণ ভাঙার নকশা তৈরি করছেন তিনি। ফলে বসতে হতে পারে উসমান দেম্বেলেকে। মাঝমাঠে ভালভার্দে খেলাতে পারেন, আর্তুরো ভিদাল, বুস্কেতস, রাতিকিচ এবং ফিলিপে কুতিনহোকে।