জটিলতা কাটলো প্রাথমিক শিক্ষকদের বদলির শর্তগুলো নিয়ে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮ | আপডেট: ৪:৩৯:অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮
ছবিঃ সংগৃহিত

বদলি জটিলতা কাটলো প্রাথমিক শিক্ষকদের। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষকদের বদলির নির্দেশিকা জারি করেছেন । বদলির নির্দেশিকাতে বলা হয়েছে, সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষাবছরের জানুয়ারি মার্চ মাসের মধ্যে একই উপজেলা বা থানায় , আন্তঃউপজেলা বা থানা, আন্তঃজেলা, আন্তঃসিটি করপোরেশন ও আন্তঃবিভাগ বদলি করা যাবে।

কোনো বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য হলে উক্ত পদ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে তাৎক্ষণিকভাবে পূরণ করা সম্ভব না হলে বিভাগীয় উপপরিচালক নিজ অধিক্ষেত্রে ও সংশ্লিষ্ট সিটি এলাকার মধ্যে এবং মাহপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রধান শিক্ষক পদে আন্তঃবিভাগ বদলি করতে পারবেন।

সহকারী শিক্ষকদের বদলির আদেশ দিতে পারবেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার । জেলা প্রাথমিক শিক্ষা অফিসাররা অনুমোদস দিলে উপজেলা / থানা শিক্ষা অফিসার বদলির আদেশ জারি করবেন।

বদলির শর্তাবলী

#শিক্ষক বদলির ক্ষেত্রে সিটি করপোরেশন ও উপজেলাকে একক ইউনিট হিসেবে বিবেচনা করা হবে। পৌরসভা সংশ্লিষ্ট উপজেলার একই ইউনিট হিসেবে বিবেচিত হবেন।

#পৌরসভা সংশ্লিষ্ট উপজেলার একই ইউনিট হিসেবে বিবেচি হবে।

#সহকারী শিক্ষক পদে চাকরির মেয়াদ নূন্যতম ২ বছর পূর্ণ হলে এবং পদ শূন্য থাকলে বদলি করা যাবে।

#বদলির পর তিন বছর পূর্ণ না হলে পুনরায় বদলি করা যাবে না।

#উপজেলা ও থানার মধ্যে একই পদে একাধিক জন বদলির আবেদন করলে জেষ্ঠ্যতার তালিকার ভিত্তিতে বদলি করা হবে। কোনোভাবেই জেষ্ঠ্যতা লংঘন করে বদলি করা যাবে না।

#উপজেলা বা থানায় কোনো পদ শূন্য হলে সংশ্লিষ্ট উপজেলায়/ থানার অধিবাসী প্রার্থীগণ সেই পদে বদলিতে অগ্রধিকার পাবেন।

#চাকরি লাভের পর বৈবাহিক বন্ধনে আবদ্ধ হয়েছেন এমন শিক্ষক স্বামী/স্ত্রীর স্থায়ী ঠিকানায় বদলি হতে ইচ্ছুক হলে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে শূন্য পদের বিপরীতে বদলি করা যাবে। একই পদে একাধিক জন বদলির আবেদন করলে জেষ্ঠ্যতার তালিকার ভিত্তিতে বদলি করা হবে।

#কোনো শিক্ষকের স্ত্রী/স্বামী সরকারি, আধা সরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, সরকারি ব্যাংকে চাকরি করলে তাদের স্বামী/স্ত্রীর কর্মস্থলে বদলি করা যাবে।

#প্রশাসনকি প্রয়োজনে যে কোনো সময় কোনো শিক্ষকদের বদলি করা যাবে।