জবির ভর্তি পরিক্ষা কেন্দ্রে সাংবাদিক প্রবেশে প্রশাসনের বাধা, দায়িত্বে ছিল ছাত্রলীগ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৮ | আপডেট: ৭:৩৭:অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৮

আসলাম হোসেন, জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ইউনিট-৩’ (বাণিজ্য শাখা)-এর ভর্তি পরীক্ষা কেন্দ্রে সাংবাদিক প্রবেশে বাধা ও খবর সংগ্রহে নিষেধাজ্ঞা আরোপ করা হলেও ছাত্রলীগের অবাধ প্রবেশ লক্ষ্য করা গেছে। সরেজমিনে দেখা যায়, শনিবার সকাল ১০টা থেকে ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা শুরু হয়।

কেন্দ্রে ভর্তি পরীক্ষার্থী ছাড়া কেউ প্রবেশ করতে না পারলেও ছাত্রলীগ কর্মীরা হেল্প ডেক্সের নামে ভিতরে অবাধে প্রবেশ করেছে। বিশ্ববিদ্যালয়ের মুল ফটকের বাইরে থেকে দেখা যায়, নতুন ভবনের আন্ডার গ্রাউন্ডে বেশ কিছু ছাত্রলীগ কর্মী অবাধে আনাগোনা করছে। এসময় বেশ কয়েজন ছাত্রকে তাদের পরিচয় জানতে চাইলে তারা নিজেদের ছাত্রলীগ কর্মী বলে পরিচয় দেয়।

তারা শিক্ষার্থীদের মাঝে পানি বিতরণ করার জন্য ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করেছেন। অথচ বৈরী আবহাওয়ায় ছাত্রলীগের হেল্প ডেস্ক থেকে কোনো ধরনের পানি বিতরণের চিত্র দেখা যায়নি। এসময় পুলিশ কিংবা প্রশাসনের কাউকে তাদের বাধা দিতেও দেখা যায়নি।

অপরদিকে অন্যান্য দিনের মতো উপাচার্যের প্রেস ব্রিফিং এর জন্য সাংবাদিকরা ভিতরে প্রবেশ করতে চাইলে তাদের সরাসরি বাধা দেন প্রক্টরিয়াল বডির সদস্যরা। পরে মুল ফটকের বাইরে তাদের হাতে প্রেস রিলিজ ধরিয়ে দেয়া হয়।

এব্যপারে জবি সাংবাদিক সমিতির সভাপতি আশরাফুল ইসলাম আকাশ বলেন, পূর্ববর্তী পরিক্ষাগুলোতে জবির সাংবাদিকরা ভর্তি জালিয়াতিসহ বিভিন্ন অনিয়ম তুলে ধরেছে বিধায় একটি শ্রেণী উদ্দেশ্য প্রণোদিতভাবে সাংবাদিকদের খবর সংগ্রহে বাধা দিয়েছে।

যা স্বাধীন সাংবাদিকতা ক্ষেত্রে অনেক বড় হুমকি। ছাত্রলীগকে প্রবেশ করতে দিলেও সাংবাদিকরা বাইরে থাকার বিষয়টি জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড.নুর মোহাম্মদ বলেন, ছাত্রলীগের কাউকে অনুমতি দেয়া হয় নাই। তবে তারা কেন্দ্রের ভিতরে পানি বিতরণ করছিল।

এছাড়া দুয়েকজন হয়তো ‘বিশেষ’ দরকারে প্রবেশ করতে পারে। তাছাড়া সাংবাদিক প্রবেশেও কোনো নিষেধাজ্ঞা ছিল না। উল্লেখ্য, লিখিত ভর্তি পরীক্ষার জন্য ৬৪৯টি আসনের বিপরীতে ম্যানুয়াল রোলধারী ১৫জন শিক্ষার্থীসহ সর্বমোট ১১,১৩৮ জন শিক্ষার্থী মনোনীত হয়েছে। এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (JnU.ac.bd ) পাওয়া যাবে। আসলাম অর্ক, জবি প্রতিনিধি