জাককানইবিতে আন্তর্জাতিক শান্তি দিবস পালিত

ওয়াহিদুল ইসলাম ওয়াহিদুল ইসলাম

জাককানইবি প্রতিনিধি

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯ | আপডেট: ৪:৩১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯
ছবি: টিবিটি

‘শান্তির জন্য জলবায়ু পরিবর্তন মোকাবেলা’ (ক্লাইমেট একশন ফর পিস) স্লোগানে উইমেন পিস ক্যাফের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) আন্তর্জাতিক শান্তি দিবস-২০১৯ পালিত হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেল ৩টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে আয়োজনের উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক সাকার মুস্তাফা, প্রকল্প ব্যবস্থাপক জিয়া উদ্দিন, উইমেন পিস ক্যাফের মেনটর লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের প্রভাষক মো. অলিউল্লাহ, ইনলেপ্টের প্রতিষ্ঠাতা স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক সাদিক হাসান শুভ, নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম, রাফিয়া রহমান ও সিপিজের কমিউনিকেশন অ্যাসিস্ট্যান্ট মো. ওয়াহিদুল ইসলাম প্রমুখ।

গ্রন্থাগারের সামনে থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে গাহি সাম্যের গান মুক্তমঞ্চে এসে শেষ হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের উইমেন পিস ক্যাফের সভাপতি মাহমুদা স্বর্ণা, সাধারণ সম্পাদক জেসমিন আক্তার জুঁই সহ স্বেচ্ছাসেবী ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে পিস আড্ডা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত অতিথিরা বক্তব্য প্রদান করেন।

বক্তারা জলবায়ু পরিবর্তনের কারণ, প্রতিকার সহ শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার বিভিন্ন উপাদান নিয়ে আলোচনা করেন। বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের জন্যে একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের আন্দোলনে সবাইকে অংশগ্রহণের আহ্বান জানান তারা।

দিবসটি উপলক্ষে সংগঠনের আয়োজনে রচনা প্রতিযোগিতায় ৩ বিজয়ীর মাঝে সনদ ও পুরষ্কার বিতরণ করা হয়। সবশেষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে বিভিন্ন প্রজাতির বনজ, ফলদ ও ঔষধি বৃক্ষরোপণ করা হয়।

উল্লেখ্য, ইউএন উইমেন-এর এমপাওয়ার্ড উইমেন পিসফুল কমিউনিটিজ প্রকল্পের আওতায় সেন্টার ফর পিস এন্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে প্রথমবারের মত দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) প্রতিষ্ঠিত হয় উইমেন পিস ক্যাফে।