জিপির ০১৩ সিরিজের যাত্রা শুরু

প্রকাশিত: ৮:৪১ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৮ | আপডেট: ৮:৪১:অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৮

অবশেষে নতুন নম্বর সিরিজ ‘০১৩’ উন্মোচন করলো গ্রামীণফোন।

রোববার রাজধানীতে একটি অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে ফোন কল করে নতুন নম্বর সিরিজটির উন্মোচন করা হয়।

উদ্বোধনের পরপরই অর্থাৎ রোববার থেকেই গ্রামীণফোনের কাস্টমার কেয়ার এবং বিক্রয় কেন্দ্রগুলো থেকে গ্রাহকরা এটি কিনতে পারবেন।

এর আগে গত আগস্টে গ্রামীণফোন নতুন নম্বর সিরিজ ০১৩ বিক্রির অনুমোদন পায়। তবে অনুমোদন পেলেও এই সিরিজের সিম বিক্রির সীমা প্রথমে বিটিআরসি বেঁধে দিয়েছিল ২০ লাখ, পরে গ্রামীণফোনের আবেদনের প্রেক্ষিতে সেটি বাড়িয়ে দুই কোটি করা হয়।

গত অন্তত তিন বছর ধরে জিপি তাদের দশ কোটির কোটা পূরণ হওয়ার কথা বলে আরো একটি নম্বর সিরিজ বরাদ্দ করার দাবি করে আসছিল। তাদের দাবি ছিল ০১৩। কিন্তু ২০১৬ সালে প্রথমে এ বিষয়ে দাবি তোলা বাংলালিংক চাইছিল ০১০ সিরিজটি।

এর আগে ০১৪ নম্বর সিরিজটি মেসার্স বিবিটিটি নামের একটি কোম্পানির জন্যে বরাদ্দ দেওয়া ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়। সেটি নতুন করে বাংলালিংককে অনুমোদন দেয়া হতে পারে।

গত আগস্টের শুরুতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে বিষয়টি উত্থাপিত হলে তিনি দুই অপারেটরকে নতুন একটি করে নম্বর সিরিজ বরাদ্দ করার সিদ্ধান্ত দেন।

এর আগে একবার ২০১৬ সালের অক্টোবরে জিপি ০১৩ সিরিজটি অনুমোদন পেলেও তা আবার নানা শর্তে আটকে যায়।

বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, রবি ০১৬ ও ০১৮, জিপি ০১৭ ও বাংলালিংক ব্যবহার করছে ০১৯। আর এখনো খালি রয়েছে ০১০ এবং ০১২ সিরিজ দুটি এখনো খালি রইলো।

০১৩ সিরিজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মহাপরিচালক (ইঅ্যান্ডও) ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল। এছাড়াও গ্রামীণফোনের সিসিএও মাহমুদ হোসেন, ডিসিইও ও সিএমও ইয়াসির আজমান ও বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।