টি-টোয়েন্টি বিশ্বকাপ সরাসরি খেলা হচ্ছে না বাংলাদেশের

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৪:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯ | আপডেট: ৪:১০:অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯
ফাইল ছবি

টেস্ট-টি-টোয়েন্টির তুলনায় ওয়ানডেতে বেশ শক্তিশালী বাংলাদেশের ক্রিকেট। টেস্টের পারফরম্যান্সে কিছুটা ভালো হলেও টি-টোয়েন্টিতে যেন ঠাই পাচ্ছে না বাংলাদেশ। এর খেসারত দিতে হচ্ছে সাকিব আল হাসানের দলকে।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে যারা সরাসরি খেলবে তাদের তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আজ এক বিজ্ঞপ্তিতে সরাসরি অংশ গ্রহণের সুযোগ পাওয়া আট দলের নাম প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

২০১৬ বিশ্বকাপের মতো ২০২০ বিশ্বকাপেও বাছাই পর্ব খেলেই নিশ্চিত করতে হবে মূল পর্ব। তবে র‍্যাংকিংয়ে সেরা আটের মধ্যে থাকায় সরাসরি মূলপর্বে খেলবে আফগানিস্তান। আর বাংলাদেশের মতো বাছাই পর্ব খেলতে হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকেও।

৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিং এর অবস্থান অনুযায়ী শীর্ষে থাকা আট দল পেয়েছে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ। এরা হলো- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, উইন্ডিজ ও আফগানিস্তান। র‍্যাংকিংয়ের নয় নম্বরে আছে তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলা শ্রীলঙ্কা ও দশে আছে বাংলাদেশ। সরাসরি খেলার সুযোগ না পেলেও তাদের বিশ্বকাপ স্বপ্ন এখনি শেষ হয়ে যাচ্ছে না!

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এতে অংশ নিবে ১২ টি দল। র‍্যাংকিংয়ের শীর্ষ আটের পাশাপাশি থাকবে আরও চার দল। র‍্যাংকিংয়ের নয় ও দশ নম্বরে থাকা দুই দলকে বিশ্বকাপের মূল লড়াইয়ের পূর্বে খেলতে হবে গ্রুপ স্টেজ। আইসিসি টি-টোয়েন্টি কোয়ালিফায়ার থেকে ছয়টি দল উঠে আসবে। তাদের সাথে সেরা-১২ এর লড়াইয়ে নামতে হবে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে।

উল্লেখ্য, ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ।