টি-টোয়েন্টি লিগ চালু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮ | আপডেট: ৭:১৫:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮

এবার টি-টোয়েন্টি লিগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। তবে এই লিগের টার্মস এন্ড কন্ডিশন কিংবা খেলোয়াড়দের ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।
গতকাল শনিবার বার্ষিক সভার পরে সিএসএ’র এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ৯ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত এই লিগ অনুষ্ঠিত হবে। এখানে ৬টি দল অংশ নিবে।

হোম ও এ্যাওয়ে ভিত্তিতে দলগুলো সর্বমোট ৩০টি ম্যাচ খেলবে, এরপর একটি এলিমিনেটের ম্যাচের পরে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। বিবৃতিতে আরো জানানো হয়, টুর্নামেন্টের বিস্তারিতসহ ভেন্যুগুলোর নাম শিগগিরই ঘোষণা করা হবে।

ধারণা করা হচ্ছে, বর্তমানে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে খেলা ছয়টি ফ্র্যাঞ্চাইজির থেকে এই লিগে অংশ নেওয়া দলগুলো ভিন্ন হবে। মূলত শহর ভিত্তিক দলগুলোই নতুন টি-টোয়েন্টি লিগে অংশ নিতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

গত বছর আটটি দল নিয়ে গ্লোবাল টি-টোয়েন্টি লিগ অনুষ্ঠানের কথা থাকলেও সিএসএ স্পন্সর পেতে ও সম্প্রচার চুক্তি করতে ব্যর্থ হওয়ায় পরবর্তীতে তা বাতিল হয়ে যায়। আর এই ব্যর্থতার জেরে প্রধান নির্বাহী হারুন লরগাতকে চাকরিচ্যুত করা হয়।

একইসঙ্গে স্থানীয় ও বিদেশি মিলিয়ে ১৪৪জন চুক্তিভুক্ত খেলোয়াড়কে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় সিএসএ। আটটি দলের মধ্যে চারটি দলের স্বত্বাধিকারী বোর্ডের বিপক্ষে আইনের আশ্রয় নেবারও হুমকি দেয়। শনিবারের সভায় নতুন লিগের জন্য নতুন প্রধান নির্বাহী থাবাং মোরোয়েকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে।