ট্রাম্পের সিদ্ধান্তে সবচেয়ে বেশি বেকায়দায় পড়লো ভারত।

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮ | আপডেট: ৪:০০:অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার শুল্কের উপর একটি নির্দেশ জারি করেছিলেন। তাতে বলা হয়েছিল, নভেম্বরের ১ তারিখ থেকেই ৯০টি ভারতীয় পণ্য আমদানির ক্ষেত্রে ‘নিঃশুল্কের সুবিধা’ তুলে নেওয়া হবে।

কলকাতার আনন্দবাজার এক প্রতিবেদনে বলেছে, যে ‘নিঃশুল্ক’ ভারতীয় পণ্যগুলির ওপর এবার শুল্ক চাপালো ট্রাম্প প্রশাসন, তাদের মধ্যে রয়েছে, আম, ভিনিগার, অ্যাসেটিক অ্যাসিড, স্যান্ডস্টোন ও বিভিন্ন ধরনের ক্লোরাইড লবণ।





ফলে ট্রাম্প প্রশাসনের নতুন নির্দেশে সবচেয়ে বেশি বেকায়দায় পড়লো ভারত। ৯০টি ভারতীয় পণ্য আমদানির ক্ষেত্রে এবার শুল্ক বসাচ্ছে আমেরিকা। ওই পণ্যগুলি আমদানির ক্ষেত্রে এত দিন মার্কিন মুলুকে কোনও শুল্ক আরোপ করা হত না। পণ্যগুলি মূলত কৃষি ও তাঁতজাত।

বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। এত দিন একমাত্র এত বেশি সংখ্যক ভারতীয় পণ্যই মার্কিন মুলুকে নিঃশুল্ক ছিল। কিন্তু ট্রাম্প প্রশাসনের এই নির্দেশে অন্যান্য দেশের তুলনায় ভারতেরই ক্ষতি হলো সবচেয়ে বেশি।





তবে শুধুই ভারতীয় পণ্য নয়, শুল্ক চাপানো হয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, তাইল্যান্ড, সুরিনাম, পাকিস্তান, তুরস্ক, ফিলিপিন্স, ইকোয়েডর এবং ইন্দোনেশিয়ার পণ্যেও।