ডাকসু নির্বাচনে ‘হলভিত্তিক শিক্ষার্থীদের খসড়া তালিকা’ প্রকাশ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮ | আপডেট: ৮:৪০:অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের লক্ষ্যে শিক্ষার্থীদের নামের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে।

বুধবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাশরুমে হলভিত্তিক তালিকা প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ডাকসু নির্বাচন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের ৩৮ হাজার ৪৯৩ জন শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। এরমধ্যে রয়েছে ১৩টি ছাত্র হলে ২৩ হাজার ৯৮৪ জন ও ৫টি ছাত্রী হলে ১৪ হাজার ৫০৯ জন শিক্ষার্থী।

শিক্ষার্থীদের তালিকা প্রকাশ প্রসঙ্গে ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, এটি আমাদের একটি প্রাথমিক ও খুবই বড় কাজ। আমরা বিভিন্ন হলের শিক্ষার্থীদের ডাটাবেজ প্রকাশ করেছি। এর থেকে ভোটার তালিকা তৈরি করা সহজ। এর মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্নভাবে উপকৃত হতে পারবেন।

অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা কি ডাকসু নির্বাচনে অংশ নিতে পারবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, আমাদের ডাকসু সংবিধান অনুযায়ীই আমরা সকল ধরণের ব্যবস্থা গ্রহণ করবো। খুব সম্ভবত তারা অংশগ্রহণ করতে পারবে না, কারণ এগুলোতো সরকারি কলেজ, এক্ষেত্রে তাদের নিজস্ব ব্যবস্থাপনা থাকতে পারে।

দীর্ঘদিন ডাকসু নির্বাচন হয়নি, বিশ্ববিদ্যালয়ে অনেক কিছুই পরিবর্তন হয়ে গেছে এক্ষেত্রে গঠনতন্ত্রে পরিবর্তন করা হবে কিনা-এমন প্রশ্নের উত্তরে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, যদি প্রয়োজন হয় বা আলোচনা আসে তাহলে অবশ্যই প্রশাসন এ নিয়ে ব্যবস্থা নিবেন। এর কোনকিছু পরিবর্তন, পরিবর্ধন করা লাগলেও করা হতে পারে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) ড. সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও বিভিন্ন হলের প্রাধ্যক্ষ।

প্রসঙ্গত, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা ডাটাবেজে কোন রকমের ভুল থাকলে তা সংশ্লিষ্ট হল অফিসের মাধ্যমে সংশোধন করে নিতে পারবেন।