তাইজুলের ১০ উইকেট, ছাড়িয়ে গেলেন মাশরাফিকে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮ | আপডেট: ২:২০:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮
সংগৃহীত

লাঞ্চের পর ক্যারিয়ারের নবম ও ম্যাচের দ্বিতীয় হাফসেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন হ্যামিল্টন মাসাকাদজা। দলীয় ১০১ রানের মাথায় ব্যক্তিগত ৪৮ রানে ফেরেন এই ওপেনার। জিম্বাবুয়ের অধিনায়ককে এলবিডব্লিউ ফাঁদে ফেলেন মেহেদী হাসান মিরাজ।





মাসাকাদজা ফেরার পর সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে ২০ রানের জুটি গড়েন শেন উইলিয়ামস। জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসের ৪২তম ওভারের শেষ দুই বলে জোড়া আঘাত হানেন তাইজুল ইসলাম। ২০ রান করা উইলিয়ামসকে বোল্ড করে প্রথম ইনিংসে টাইগারদের হয়ে উইকেট নেয়া তাইজুল। পরের বলেই পিটার মুর সিলি মিড অফে থাকা লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে রানের খাতা না খুলেই ফেরেন। এতে ৫ উইকেট হারিয়ে ১২১ সফরকারীদের সংগ্রহ দাঁড়ায় ১২১।





বাম-হাতি এই লেগ স্পিনারের পরের ওভারের তৃতীয় বলে বোকা হতে হয় সিকান্দার রাজাকে। বোল্ড হয়ে ২৫ রানে ফেরেন তিনি। এতে প্রথমবারের মতো দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট তুলে নিলেন তাইজুল।





২৬ বছর বয়সী এই বোলারের টেস্ট ক্রিকেটে এক ম্যাচের বোলিং ফিগার ছিল ৮০ রান খরচ করে ৯ উইকেট। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওই রেকর্ড গড়েন। যা বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ। আজ সোমবার নিজেকেই ছাড়িয়ে গেলেন তিনি।

৪৮ ওভারে ৬ উইকেট হারিয়ে জিম্বাবুয়ের সংগ্রহ ১৩৮ রান। ক্রিজে আছেন দুই নতুন ব্যাটসম্যান ওয়েলিংটন মাসাকাদজা আর রেগিস চাকাভা। ২৭৭ রানের বড় লিড পেয়েছে তারা।