তুমি বাড়াবে আর আমি কমাব? কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে মমতা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:১১ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০১৮ | আপডেট: ১১:১১:অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০১৮
সংগৃহীত ছবি

তুমি কর বাবদ আগেই জ্বালানি তেলের ১০টাকা বাড়িয়েছ। আমি কমিয়েছি। আগে ওই ১০ টাকা কমাও। তারপর কথা। তুমি বাড়াবে আর আমি কমাব? ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির উদ্দেশে এসব প্রশ্ন ছুড়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী রাজ্যগুলোকে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম আড়াই টাকা কমাতে বলার প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে আনন্দবাজার ও এনডিটিভি।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিজেপি শাসিত রাজ্যগুলো কেন্দ্রের কথায় চলতে পারে। কিন্তু, অন্যরা সেভাবে চলবে না। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ইতোমধ্যে অনেকটা কমে গেছে। তবু অপ্রয়োজনীয়ভাবে কেন্দ্র দেশের মধ্যে দাম বাড়িয়ে চলেছে পেট্রোল ও ডিজেলের।

তিনি বলেন, অন্যরা(বিজেপি শাসিত রাজ্য বাদে অন্যান্য রাজ্য) তোমার চাকর নয়। তোমরা যে দশ টাকা বাড়িয়েছিলে, আগে সেটা কমিয়ে দেখাও। তারপর কথা বলতে আস। আমরা তো তেলের দাম বাড়াইনি। বাড়িয়েছ তুমি।

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, বিজেপি শাসিত রাজ্যগুলোকে নিজেদের পকেটে পুরে রাখতে পারেন, কিন্তু অন্যদের পারবেন না। তোমাদের(বিজেপি) স্ট্র্যাটেজি হলো একশো শতাংশ দাম বাড়িয়ে দিয়ে নির্বাচনের কথা ভেবে মানুষকে বোকা বানানোর চেষ্টা করে অল্প একটু দাম কমানো।

তিনি অভিযোগ করে বলেন, কেন্দ্র বিজেপি শাসিত রাজ্যগুলোকে টাকা দিয়েছিল। কিন্তু অন্য রাজ্যগুলোকে কোনও টাকা দিতেই চায়নি।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের পাশাপাশি কেন্দ্রের আহ্বানে সাড়া দেয়নি কেরালা এবং কর্ণাটক। তারা জানিয়েছে, কোনোভাবেই তেলের দাম কমানো হবে না। তবে বিজেপি শাসিত গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, হরিয়ানা, ছত্তিসগড়, মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশ, আসাম, উত্তরাখণ্ড, অরুণাচলপ্রদেশ ও ত্রিপুরা ইতোমধ্যে কেন্দ্রের আহ্বানে সাড়া দিয়েছে।