দীর্ঘ একযুগ পর মুখোমুখি হচ্ছেন শেখ হাসিনা ও কামাল হোসেন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৪ পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮ | আপডেট: ১১:০৪:পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮
সংগৃহীত

ড. কামাল হোসেন এক সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন। আওয়ামী লীগের মনোনয়নে রাষ্ট্রপতি পদে নির্বাচন করে পরাজিত হন তিনি। এছাড়া ১৯৮৬ ও ১৯৯১ সালে রাজধানীর মিরপুর আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য পদে নির্বাচন করে পরাজিত হয়েছিলেন ড. কামাল হোসেন।

দীর্ঘ একযুগ পর মুখোমুখি হচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। ১ নভেম্বর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সন্ধ্যা সাতটায় আওয়ামী লীগের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ অনুষ্ঠিত হবে। সংলাপে আওয়ামী লীগের নেতৃত্ব দেবেন দলটির প্রধান শেখ হাসিনা। অপরদিকে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্ব দেবেন ড. কামাল হোসেন।





২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দলীয় জোট গঠিত হয়। ১৪ দলের শরিক ছিল গণফোরাম। আওয়ামী লীগ থেকে বহিস্কার হওয়ার পর ১৪ দলের সভায় শেখ হাসিনার সঙ্গে ড. কামাল হোসেনের দেখা হয়। ২০০৬ সালে রাজধানীর পল্টন ময়দানে ১৪ দলের সমাবেশে একই মঞ্চে বক্তব্য রেখেছিলেন শেখ হাসিনা ও কামাল হোসেন।





১৯৯১ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে কামাল হোসেনের মতবিরোধ দেখা দেয়। অবশেষে আওয়ামী লীগ থেকে বহিস্কার হন তিনি। পরে গণফোরাম নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন কামাল হোসেন।

পরে ১৪ দল ছেড়ে যায় গণফোরাম। এর পর শেখ হাসিনা ও কামাল হোসেন মুখোমুখি হননি। ১২ বছর পর ১ নভেম্বর সংলাপের মধ্য দিয়ে শেখ হাসিনা ও কামাল হোসেন মুখোমুখি হচ্ছেন।