দোয়ারাবাজারে সরিষা চাষ চা‌রদিকে হলুদ প্রকৃ‌তির ঘ্রাণ

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৯ | আপডেট: ১:৩১:অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৯

মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী, দোয়ারাবাজার (সুনামগঞ্জ) থে‌কে: দোয়ারাবাজার উপজেলার হাও‌রে সরিষা ফুলের হলুদ হাসিতে রঙ্গিন হয়ে উঠছে ফসলের মাঠ। উঁচু এলাকার জমির চাইতে হাও‌রের অনাবা‌দি জমিতেই এ বছর সরিষা চাষে সাফল্যে আশানুরুপ সরিষা উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

ফলে হাওরপা‌ড়ের দরিদ্র কৃষকেরা রবি মৌসুমে সরিষা চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রত্যাশা করছে। সরেজমিনে দেখা যায়, দোয়ারাবাজার উপ‌জেলার সুরমা ইউ‌নিয়‌নের কা‌লিয়া কা‌ন্দি হাও‌রসহ বিস্তৃর্ণ এলাকায় এবছর কৃষকরা স‌রিষা চাষ ক‌রেছেন। প্রতিটি জমিতেই তরতাজা সবুজ সরিষা গাছগুলোতে হলুদ ফুলে ফুলে ভরে ওঠায় কৃষকের মুখে হাসি ফুটতে শুরু করেছে।

ইতোমধ্যে সরিষা ফুল ঝড়তে শুরু করে গাছগুলোতে সরিষার দানা বাঁধতে শুরু করেছে।  দোয়ারাবাজার উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ৯টি ইউনিয়নের সদর ইউ‌নিয়‌নের বড়বন্দ, বাঘরা, সুরমা ইউ‌নিয়‌নের ভুজনা, শরীফপুর, নর‌সিংপুর ইউ‌নিয়‌নের নতুন সিরাজপুর, না‌ছিমপুর, দোয়ারগাঁও, মান্নারগাঁও ইউ‌নিয়‌নের হাজারীগাঁও, দোহা‌লিয়া ইউ‌নিয়‌নের প্রতাপপুর, জঙ্গলশ্রী গ্রা‌মে সরিষার চাষাবাদ হয়েছে।

এরমধ্যে কা‌লিয়াকা‌ন্দি হাও‌রের এবছর অনাবা‌দি জমিতে ব্যাপকভা‌বে চাষ হয়েছে উন্নত ফলন জাতের সরিষা। এবছর উপ‌জেলায় প্রত্যন্ত এলাকায় মোট ৭৫ হেক্টর জ‌মি‌তে স‌রিষা চাষাবাদ করা হ‌য়ে‌ছে। সদর ইউনিয়নের বড়বন্দ গ্রা‌মের কৃষক আব্দুল জ‌লিল জানান, এ বছরই তিনি প্রথম হাওরপা‌ড়ে জমিতে সরিষা চাষ করেছেন।

তার জমিতে সরিষার গাছগুলো যেভাবে লকলকিয়ে উঠেছে এবং হলুদ ফুলে ছেয়ে গেছে তাতে তিনি এ বছর সরিষার ভাল পাবেন বলে আশাবাদি হয়েছেন। বাঘরা গ্রা‌মের কৃষানী জাহানারা বেগম জানান, হাওরপা‌ড়ে উচু জ‌মি‌তে স‌রিষা চাষাবা‌দ ক‌রে আমরা লাভবান।

এবছর ফলনও ভাল হ‌বে ব‌লে আশাবাদী। টিলাগাঁও গ্রা‌মের কৃষক নুরুল ইসলাম ও ইসলাম উ‌দ্দিন জানান, এবার আবহাওয়া ভাল থাকায় জমিতে সরিষার ফলন ভাল হবে। লক্ষ্মীপুর ইউ‌নিয়‌নের নোয়াপাড়া গ্রা‌মের আবুল হো‌সেন জানান, এবার তিনি অত্যন্ত কম খরচে সরিষা চাষ করেছেন। সরিষার বাড়ন্ত ফুলে ভরা গাছগুলো দেখে তিনি আশান্বিত হয়েছেন এবার সরিষা উৎপাদন করে তিনি লাভবান হতে পারবেন।