নতুন মন্ত্রিসভায় ৪ জন নারী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৯ | আপডেট: ১০:৩৫:পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৯
সংগৃহীত

নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন প্রধানমন্ত্রী ছাড়া আরও তিন নারী সদস্য। যদিও এরমধ্যে দুজনই ২০০৯ সালের মন্ত্রিসভায় ছিলেন। তবে সর্বশেষ মন্ত্রিসভায় নারী সদস্যদের সংখ্যা চারজন।

রোববার (৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন। একই সঙ্গে তিনি কে কোন দফতর পাচ্ছেন তাও জানান।

৪৬ সদস্যের নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন।

নতুন মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনি। যদিও এর আগে ২০০৯ সালের মন্ত্রিসভায় তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হচ্ছেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য মন্নুজান সুফিয়ান। তিনিও এর আগে শ্রম প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুন নাহার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন।

বর্তমান মন্ত্রিসভায় নারী সদস্যদের মধ্যে রয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এবং তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

এরই মধ্যে নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পাচ্ছেন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাদের শপথ গ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে। সোমবার (৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে।

সেখানে রাষ্ট্রপতি প্রথমে প্রধানমন্ত্রীর শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।