না ফেরার দেশে চলে গেলেন ‘সুপারম্যান’-এর স্রষ্টা

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২১ | আপডেট: ৫:৪৯:অপরাহ্ণ, জুলাই ৬, ২০২১
ছবি: সংগৃহীত

শিশু থেকে বৃদ্ধ— অনেক মানুষের প্রিয় চরিত্র ‘সুপারম্যান’। এ নিয়ে বহু সিনেমা, টিভি সিরিজ, কার্টুন নির্মিত হয়েছে। গতকাল ৫ জুলাই এর স্রষ্টা নির্মাতা রিচার্ড ডোনার পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর।

রিচার্ড ডোনারের প্রযোজনা সংস্থা আন্তর্জাতিক সিনেমা বিষয়ক পত্রিকা ভ্যারাইটিকে খবরটি নিশ্চিত করেছে।

১৯৭৬ সালের হরর ‘দ্য উইমেন’ ছবির মাধ্যমে আলোচনায় উঠে আসেন রিচার্ড ডোনার। এরপর ‘ফ্রি উইলি’, ‘দ্য লস্ট বয়েজ’সহ বেশ ক’টি ছবি প্রযোজনা করেন। বিখ্যাত নির্মাতা স্টিভেন স্পিলবার্গের গল্প থেকে ‘দ্য গুনিজ’ নির্মাণ করেছিলেন রিচার্ড।

ডোনারের মৃত্যুর খবরের প্রতিক্রিয়ায় স্টিভেন স্পিলবার্গ বলেন, ‘তিনি ছিলেন শিশুর মতো কোমল। হৃদয়বান মানুষ। আমি বিশ্বাস করতে পারছি না, তিনি চলে গেছেন। তার হাসিমুখটা সব সময় আমার চোখে ভাসবে।’

ডোনারের জন্ম যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। ১৯৬০-এর দশকে তিনি টেলিভিশনে কাজ শুরু করেন। সেসবের মধ্যে উল্লেখযোগ্য ‘দ্য টোয়াইলাইট জোন’ ও ‘দ্য ম্যান ফ্রম আঙ্কেল’ সিরিজ। ১৯৭০-এর মাঝামাঝি হলিউডে নিজের আসন পোক্ত করেন রিচার্ড। ১৯৭৮ সালে ‘সুপারম্যান’ নির্মাণ করে তাক লাগিয়ে দেন বিশ্বজুড়ে।

১৯৮৫ সালে ‘দ্য গুনিজ’ নির্মাণ ও প্রযোজনা করেন ডোনার। তার আরেক বিখ্যাত ফিল্ম সিরিজ মেল গিবসন ও ড্যানি গ্লোভার অভিনীত ‘লিথাল উইপন’।