নিয়োগ পাবেন না ৩৫ বছরের বেশি বয়সী নিবন্ধনধারীরা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮ | আপডেট: ২:৫৭:অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮

সারাদেশে ৩৯ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে নভেম্বরে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ দিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নির্বাচিত প্রার্থীদের নিয়োগের জন্য এ সুপারিশ করবে।

তবে নতুন নিয়ম অনুযাীয় ৩৫ বছরের বেশি বয়সী নিবন্ধনধারীরা নিয়োগ পাবেন না বলেই জানা গেছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়) জাবেদ আহমেদ বলেন, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৩৫ বছর বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। এর বেশি হলে নিবন্ধিত ব্যক্তি নিয়োগের জন্য আবেদন করতে পারবেন না।

জেলা ভিত্তিক নিয়োগ প্রক্রিয়া বাতিল করে জাতীয় ভাবে নিয়োগ কার্যক্রম পরিচালিত হবে। ফলে এক জেলার প্রার্থী অন্য জেলায় নিয়োগের আবেদন করতে পারবেন।

এবং নিয়োগের ক্ষেত্রে সব কোটা বাতিল করে কেবল নারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা ৩০ শতাংশ বহাল রাখার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি শারীরচর্চা শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও পরিবর্তন আনা হতে পারে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

উল্লেখ্য বর্তমানে দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রায় ৩৯ হাজার শিক্ষকের সঙ্কট রয়েছে। আর এ সঙ্কট কাটাতে শিক্ষক নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে এনটিআরসিএ।

শিগগিরই ১-১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তালিকা থেকে অপেক্ষমান প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী নিয়োগের জন্য সুপারিশ করা হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী মাসেই এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

এনটিআরসিএ সূত্র জানায়, সম্প্রতি দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য আসনের তালিকা পাঠানোর নির্দেশনা দেওয়া হয়। গত ৩০ সেপ্টেম্বর তালিকা পাঠানোর সময় শেষ হয়।

দেশের বিভিন্ন বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে মোট ৩৮ হাজার ৮০০ জন শিক্ষকের তালিকা পাঠানো হয়। যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা তৈরির পর নিবন্ধিত প্রার্থীদের আবেদন চেয়ে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এর পর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মেধাক্রম অনুযায়ী নিবন্ধিত প্রার্থীদের নিয়োগের সুপারিশ করবে এনটিআরসিএ।

এদিকে নিবন্ধন পরীক্ষায় পাশ করার পরও নিয়োগ না পেয়ে গত কয়েক বছরে নিবন্ধিত প্রার্থীরা প্রায় ৩০টি মামলা করেন। তার ভিত্তিতে নিবন্ধিত প্রার্থীদের তালিকা প্রকাশের জন্য এনটিআরসিএকে নির্দেশনা দেন আদালত। সেই মোতাবেক ১-১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ করা মোট ৬ লাখ ৪ হাজার ৬৮৫ জনের নাম প্রকাশ করা হয়।

এনটিআরসিএর সদ্য বিদায়ী চেয়ারম্যান আজাহার হোসেন বলেন, ‘শিক্ষক নিয়োগের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য পদের চাহিদা দেওয়া হয়েছিল। সেগুলো এসেছে। পরবর্তী পদক্ষেপ অনুযায়ী নিয়োগের সুপারিশ করা হবে।