নোবিপ্রবি’র ৩ দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুরু কাল

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৮ | আপডেট: ৯:১৬:অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৮
ফাইল ফটো

আমিনুল ইসলাম মহিম, নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক (১ম বর্ষ) শ্রেণির ৩ দিনব্যাপী ভর্তি পরীক্ষা আগামীকাল ২৬ অক্টোবর শুক্রবার থেকে শুরু হচ্ছে।

এ পরীক্ষা চলবে আগামী ২৮ অক্টোবর রোববার পর্যন্ত।

এবার ৩০টি বিষয়ের ১ হাজার ৩২০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৭০ হাজার ২৯৮টি। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়বে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

প্রথমদিন ২৬ অক্টোবর শুক্রবার এ এবং বি ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩ টা থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন ২৭ অক্টোবর শনিবার সি এবং ডি ইউনিটে পরীক্ষা সকাল ১০.৩০ থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

তৃতীয় দিন ২৮ অক্টোবর রোববার ই এবং এফ ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০ মিনিট থেকে দুপুর ১১টা ৩০ মিনিট এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্বকেন্দ্রসহ মোট ২৯টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণির প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক, ব্যবসায় প্রশাসন, শিক্ষা বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদসহ ৬টি অনুষদ এবং আইআইটি ও আইআইএস সহ ২টি ইনস্টিটিউটের অধীনে মোট ৩০টি বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারই প্রথম নতুন একটি অনুষদ ‘আইন অনুষদ’ চালু করা হয়। আর নতুনভাবে ৫টি বিষয়ের দ্বার উম্মোচন করা হয়। নুতন ৫টি বিষয় হলো আইন, জুয়োলজি, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ) ও শিক্ষা প্রশাসন।

অনুষদভিত্তিক বিষয়গুলোকে আবার এ, বি, সি, ডি, ই এবং এফ ইউনিটে অন্তর্ভুক্ত করে আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে। তদানুযায়ী ইউনিটভিত্তিক বিষয় ও আসন সংখ্যা দেয়া হলো।

এ ইউনিটে এবার ৭টি বিষয়ের ৩০৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২৩ হাজার ৯৩২ জন শিক্ষার্থী। সে হিসেবে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৭৮ জন লড়াই করবে। ‘এ’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো বিষয় কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড ম্যাথমেটিক্স, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং স্ট্যাটিসিটিক্স ও সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং।

বি ইউনিটে ৮টি বিষয়ের ৩০৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২০ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী। সে হিসেবে বি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৬৮ জন লড়াই করবে। ‘বি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স, মাইক্রোবায়োলজি, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি ও জুয়োলজি।

সি ইউনিটে এবার ২টি বিষয়ের ৯০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬ হাজার ৭৬ জন শিক্ষার্থী। সে হিসেবে সি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৬৭ জন লড়াই করবে। ‘বি’ ইউনিটভুক্ত বিষয় দুটি হলো ফার্মেসি এবং ওশানোগ্রাফি।

ডি ইউনিটে এবার ১৪টি বিষয়ে ৩৬৩ আসনের বিপরীতে আবেদন করেছে ১২ হাজার ৭৪১ জন শিক্ষার্থী। সে হিসেবে ডি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৫ জন লড়াই করবে। ‘বি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো পরিসংখ্যান, বিজনেস এড্মিনিস্ট্রেশন, ইকোনোমিক্স, ইংরেজি, বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স, এডুকেশন, সমাজবিজ্ঞান, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ), শিক্ষা প্রশাসন ও আইন বিভাগ।

ই ইউনিটে ১০টি বিষয়ে ১৬৭ আসনের বিপরীতে আবেদন করেছে ৩ হাজার ২৩৭ জন শিক্ষার্থী। সে হিসেবে ই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ১৯ জন। ‘বি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো ইংরেজি, বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, সমাজবিজ্ঞান, ইকোনোমিক্স, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ), এডুকেশন, শিক্ষা প্রশাসন এবং আইন বিভাগ।

এফ ইউনিটে এবার ৩টি বিষয়ের ৯০টি আসনের জন্য আবেদন করেছে ৩ হাজার ৩১৬ জন শিক্ষার্থী। সে হিসাবে এফ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৬ জন লড়াই করবে। ‘এফ’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো বিজনেস এড্মিনিস্ট্রেশন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স।

নোবিপ্রবি পরিবারের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় পুলিশ ও গোয়েন্দা প্রশাসন, জেলা প্রশাসন, ছাত্রনেতৃবৃন্দ, সাংবাদিকসহ নোয়াখালীবাসী ভর্তি পরীক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে সহায়তা করছে।

সব মহলের এমন অকৃত্রিম আন্তরিকতার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান তাদের প্রতি কৃতজ্ঞাতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান। এক বিবৃতিতে তিনি বলেন, ভর্তি পরীক্ষা শতভাগ সুষ্ঠু, স্বচছ ও নির্বিঘ্নে পরিচালনার জন্য বিভিন্ন কমিটি-উপকমিটি গঠন করা হয়েছে। কমিটি সংশ্লিষ্ট সদস্যবৃন্দ ভর্তি পরীক্ষাকে সুন্দরভাবে পরিচালনার নিমিত্তে রাত-দিন পরিশ্রম করে যাচ্ছেন।

প্রসঙ্গত, গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ১৮টি বিষয়ে ৯৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। গতবছর ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ২৫টি বিষয়ে ১২৫৬ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। আর এবার ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ৩০টি বিষয়ের ১৩২০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। নতুন ৭টি বিষয় যোগ হওয়ায় আরো বেশি সংখ্যক শিক্ষার্থী নোবিপ্রবিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।