পার্লামেন্ট নির্বাচনে মা-ছেলের প্রতিদ্বন্দ্বিতা অতঃপর…

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮ | আপডেট: ৯:৩১:পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮
ছবিঃ সংগৃহিত

টিবিটি সারাবিশ্বঃপাকিস্তানে পাঞ্জাব প্রদেশের মুজাফফরগড় এলাকা নিয়ে গঠিত পিপি-২৭২ আসনে মা ও ছেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়। মা জাহরা বুতুলের বিপক্ষে তার ছেলে সৈয়দ হারুন আহমদ সুলতান ভোটে দাঁড়ান। মা ক্ষমতাসীন তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রার্থী। আর ছেলে হারুন সুলতান ছিলেন একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

রোববার অনুষ্ঠিত উপনির্বাচনে একটি আসনে লড়াই হয়েছে মায়ের সঙ্গে ছেলের। ভোটের সেই লড়াইয়ে ছেলেকে পরাজিত করে এমপি নির্বাচিত হয়েছেন মা।

উপনির্বাচনে ওই আসনে পাঁচজন প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয় মা ও ছেলের মধ্যে। মা বুতুল ২৪ হাজার ১৯ ভোট পেয়ে নির্বাচিত হন, আর ছেলে হারুন সুলতান পেয়েছেন ১৮ হাজার ৭২ ভোট।

জাহরা বুতুলের স্বামী আবদুল্লাহ শাহ বুখারিও পাকিস্তান পার্লামেন্টের সদস্য ছিলেন। আর গত জুলাইয়ে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তার বড় ছেলে বাসিত সুলতান এই আসন থেকে এমপি নির্বাচিত হন।

একই সঙ্গে বাসিত জাতীয় পরিষদের এনএ-১৮৫ আসন থেকেও নির্বাচিত হন। এরপর বাসিত আঞ্চলিক পরিষদের আসনটি ছেড়ে দিলে সেখানে উপনির্বাচনে দল থেকে মনোনয়ন দেয়া হয় মা জাহরা বুতুলকে। কিন্তু মায়ের বিপক্ষে স্বতন্ত্র নির্বাচন করেন আরেক ছেলে হারুন আহমদ সুলতান।

মজার ব্যাপার হলো সুলতান বিগত সাধারণ নির্বাচনেও ভাই বাসিত সুলতানের বিপক্ষে প্রার্থী হয়েছিলেন। সেখানেও তিনি পরাজিত হন। তবে সুলতানও অতীতে তিনবার এমপি নির্বাচিত হয়েছিলেন, দুদফায় প্রাদেশিক পরিষদের মন্ত্রীও ছিলেন।