পোশাক শ্রমিকদের সমস্যা দ্রুত সমাধান হবে: শ্রম প্রতিমন্ত্রী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯ | আপডেট: ১২:২২:অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯
সংগৃহীত

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, দ্রুত সমস্যা সমাধান করা হবে। মজুরি কাঠামোতে কোনও অসামঞ্জস্যতা থাকলে তা দূর করা হবে। চলমান শ্রমিক অসন্তোষ নিয়ে বুধবার রাতে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে ন্যাম ভবনে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জরুরি সংবাদ সম্মেলনে মন্নুজান বলেন, আমি এটুকু নিশ্চিত করতে পারি যে একজন শ্রমিক এখন যে মজুরি পাচ্ছেন, তা নতুন বেতন কাঠামোর কারণে কোনও অবস্থাতেই কমবে না। কারণ যখন ইনক্রিমেন্টের মাধ্যমে একজন শ্রমিকের মজুরি বাড়ে, তা কনভেনশন হয়ে যায়। এই মজুরি আর কমানোর কোনও সুযোগ থাকে না।

তিনি বলেন, বর্তমানে কয়েকটি গ্রেডে যে সমস্যা দেখা দিয়েছে, তার সমাধানও হবে। এটা প্রিন্টিং মিসটেকও হতে পারে, আবার যোগ-বিয়োগের ভুলও হতে পারে।

শ্রমিক অসন্তোষের পেছনে কোনও তৃতীয়পক্ষ কলকাঠি নাড়ছে অভিযোগ করে শ্রমিকদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ভাংচুরে সমাধান আসবে না। আপনারা কাজে ফিরুন।

নতুন মজুরি কাঠামোতে বৈষম্য রয়েছে দাবি করে ঢাকা, গাজীপুর, আশুলিয়া, সাভারসহ বিভিন্ন স্থানে আন্দোলন করে আসছে পোশাক শ্রমিকরা। শ্রমিকদের বিক্ষোভের প্রেক্ষাপটে মঙ্গলবার ত্রিপক্ষীয় এক সভায় নতুন মজুরি কাঠামো পর্যালোচনায় কমিটি গঠন হয়।

মালিক পক্ষের পাঁচজন, শ্রমিক পক্ষের পাঁচজন এবং সরকারের বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের এই কমিটি হয়েছে। বৃহস্পতিবার এই কমিটি প্রথম বৈঠকে বসবে বলে শ্রম প্রতিমন্ত্রী জানান।

আন্দোলনকারীদের অভিযোগ, সরকার তাদের জন্য যে নতুন বেতন কাঠামো নির্ধারণ করে দিয়েছে, মালিকপক্ষ সে অনুযায়ী বেতন দিচ্ছে না। বরং তাদের নানাভাবে ‘অন্যায়-অবিচারের’ শিকার হতে হচ্ছে।